ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানের এফ-১৬'র মোকাবেলায় ক্ষেপণাস্ত্র চায় ভারত

পাকিস্তানের এফ-১৬'র মোকাবেলায় ক্ষেপণাস্ত্র চায় ভারত

জরুরি ভিত্তিতে ক্ষেপণাস্ত্র কেনার জন্য মোদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী। এ খবর জানিয়েছে ভারতের একটি দৈনিক এবং এক রুশ সংবাদ মাধ্যম ।

তারা বলছে, কাশ্মীর সীমান্তের কাছাকাছি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের গোটা বহর মোতায়েনকে কেন্দ্র করে ভারতীয় বিমান বাহিনীর টহল বেড়ে গেছে। আকাশযুদ্ধে ব্যবহার যোগ্য ক্ষেপণাস্ত্রসহ সব ধরণের সমরাস্ত্রে পুরোপুরি সজ্জিত হয়ে এ সব টহল দেয়া হয়।

মোদি সরকারের শীর্ষ সূত্র থেকে বলা হয়েছে, এ সব ক্ষেপণাস্ত্রের আয়ু সীমিত। এগুলো যখন বাক্সবন্দি হয়ে থাকে তখন বছর গুণে আয়ুর হিসাব করা হয়। কিন্তু যুদ্ধবিমানে টহল দেয়ার জন্য এ সব ক্ষেপণাস্ত্র বহন করা হলে তাতে ক্ষেপণাস্ত্রের খোল বা শেলের আয়ু কমে যায়। কতবার টহল দেয়া হয়েছে তার ওপর নির্ভর করে ক্ষেপণাস্ত্রের আয়ু। এ অবস্থায়, ভারতীয় বিমান বাহিনীকে বিশেষ করে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দ্রুত যোগান দিতে হবে।

গত মাসের শেষের দিকে পাকিস্তানের সঙ্গে আকাশ যুদ্ধকে কেন্দ্র করে উচ্চ সতর্কাবস্থায় রয়েছে ভারতীয় বিমান বাহিনী। এ ছাড়া, সীমান্তের দুই পাশেই বিমান বাহিনী তৎপরতা অনেক বেড়ে গেছে। বিশেষ করে রাতের টহল তৎপরতা বেড়েছে।

দ্রুততম সময়ে জবাব দেয়ার প্রয়োজনকে সামনে রেখে ভারতের অগ্রবর্তী অবস্থানে প্রস্তুত রাখা হয়েছে আইএএফ যুদ্ধবিমান বহর। এ সব যুদ্ধবিমানের মধ্যে রয়েছে সুখোই-৩০ এমকেআই এবং মিরেজ-২০০০। ভারত নিয়ন্ত্রিত জম্মু এবং কাশ্মীরেও যুদ্ধবিমানের শক্তি বাড়ানো হয়েছে।

এদিকে, বালাকোটে হামলার পরদিন ভারতের বিরুদ্ধে আকাশযুদ্ধে এফ-১৬ ব্যবহার করেছিলো পাকিস্তান। আর ওই হামলায়েএকাধিক ভারতীয় যুদ্ধবিমান ভূপতিত করেছিলো ইসলামাবাদ। এরকম একটি যুদ্ধবিমানের পাইলট অভিনন্দকে বন্দিও করেছিলো পাক সেনারা। পরে অবশ্য তাকে ভারতের হাতে তুলে দিয়েছে ইমরান সরকার।

কিন্তু পাকিস্তানের এফ-১৬ ব্যবহারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কাছে আপত্তি জানিয়েছিলো নয়াদিল্লি। কিন্তু তারপরও নিজেদের সীমান্তে পাকিস্তানের এফ-১৬ মোতায়েন ঠেকানো যায় নি। এ কারণেই অস্বস্তিতে আছে মোদি সরকার। ফলে দ্রুত পাক যুদ্ধবিমানের মোকাবেলায় ক্ষেণাস্ত্র আমদানির বাংয়না ধরেছে দেশটির বিমান বাহিনী।

সূত্র: পার্সটুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত