ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নিউজিল্যান্ডের পত্রিকা জুড়ে ‘সালাম, শান্তি’

নিউজিল্যান্ডের পত্রিকা জুড়ে ‘সালাম, শান্তি’

আজ শুক্রবার। গত সপ্তাহের এই দিনে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহত হয়। আজ নিহতদের স্মরণে এবং মুসলমান সম্প্রদায়ের প্রতি সংহতি জানিয়ে এক অভিনব উদ্যোগ নিয়েছে সে দেশের সংবাদ মাধ্যমগুলো। নিউজিল্যান্ডের জাতীয় দৈনিকগুলোর প্রথম পাতাতেই ছাপা হয়েছে,‘সালাম, শান্তি’। আর খালি রাখা হয়েছে বাকি জায়গাগুলো।

দেশটির জাতীয় দৈনিক দ্য প্রেসের প্রথম পাতায় বড় অক্ষরে আরবিতে সালাম লেখা রয়েছে। এর নিচেই লেখা ইংরেজিতে সালাম, শান্তি।

এর পরে নিচে লেখা, রাত ১:৩২, ক্রাইস্টচার্চে এলোপাতাড়ি গুলিতে নিহতদের জন্য আমরা দুই মিনিট নিরবতা পালন করেছি। এরপর এক এক করে নিহতদের নামগুলো উল্লেখ করা হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় নিহতদের সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে। সংশ্লিষ্ট পরিবারগুলোকে অবগতও করা হয়েছে।

লাশগুলো এখন তাদের কাছে হস্তান্তর করা হচ্ছে। এর আগে মঙ্গলবার ৩০ জনের লাশ শনাক্তের পর পরিবারের হাতে তুলে দেয়া হয়। এর মধ্যে প্রথম ধাপে বুধবার পাঁচজনের লাশ ‘ক্রাইস্টচার্চ মেমোরিয়াল সিমেটারি’কবরস্থানে দাফন করা হয়।

এদিকে হত্যাযজ্ঞের এক সপ্তাহ পর আজ ফের খুলে দেয়া হচ্ছে ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদ। এ দুই মসজিদেই জুমার নামাজ অনুষ্ঠিত হবে। নামাজের সময় মুসল্লিদের মসজিদের বাইরে নিরাপত্তায় থাকবে মোটরসাইকেল চালকদের স্থানীয় তিনটি গ্রুপ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত