ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ইরাকে ফেরিডুবিতে নিহত বেড়ে ১০০

ইরাকে ফেরিডুবিতে নিহত বেড়ে ১০০

ইরাকের উত্তরাঞ্চলীয় শহর মসুলের টাইগ্রিস নদীতে অতিরিক্ত যাত্রী বোঝাই ফেরি ডুবে যাওয়ার ঘটনায় নিহতের সংখ্যা একশ ছাড়িয়েছে। এদের মধ্যে ১৯ জন শিশু এবং ৬১ জন নারী।

ইরাকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

এদিকে এই ঘটনায় তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। ইতিমধ্যে তিনি দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং কারণ খুঁজে বের করতে তদন্তের নির্দেশ দিয়েছেন। এছাড়া এক টুইটে দায়ীদের বিচারের আওতায় আনারও ঘোষণা দিয়েছেন তিনি।

নওরোজ (নববর্ষ) উদযাপনের জন্য বৃহস্পতিবার কুর্দি সম্প্রদায়ের লোকজন দজলা নদীর পাড়ের পর্যটন এলাকায় বেড়াতে যাচ্ছিলো। মসুল থেকে যাত্রী নিয়ে চার কিলোমিটার উজানে পর্যটন দ্বীপ উম রাবায়েনে রওনা হয়েছিল ওই ফেরি। যাত্রীদের মধ্যে অনেকেই সপরিবারে বেড়াতে বেরিয়েছিলেন। সেসময় ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী ফেরিটিতে উঠে গেলে এই দুঃখজনক ঘটনা ঘটে।

তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নেয়ার কারণেই ফেরটি ডুবে যায়।

এ সম্পর্কে দুর্ঘটনা সম্পর্কে মসুলের সিভিল ডিফেন্স প্রধান হুসাম খলিল রয়টার্সকে জানান, ওই ফেরিতে ধারণ ক্ষমতার কয়েক গুণ বেশি যাত্রী তোলা হয়েছিল। এটা সাধারণত ৫০ জন যাত্রী নিতে পারে। কিন্তু ঘটনার সময় ফেরিতে অন্তত দু’শ মানুষ ছিল। দুর্ঘটনার পর ৫৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে ফেরির আরোহীদের অধিকাংশই সাঁতার জানতেন না। ফলে নিহতের সংখ্যা আরো বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

এদিকে দুর্ঘটনার পর ওই ফেরির পাঁচ কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন।

এক ভিডিও ফুটেজে দেখা যায়, একটি নৌকা ডুবে যাচ্ছে, লোকজন টাইগ্রিস নদীতে ঝাঁপিয়ে পড়ছে। অন্যদের উদ্ধার করছে। নদীর তীরে অনেকেই আর্তনাদ করছেন।

বেঁচে যাওয়া একজন যাত্রী সাংবাদিকদের বলেছেন, অনেক বেশি লোক তোলায় যাত্রা শুরুর পরপরই ফেরিতে পানি উঠতে শুরু করে। এক পর্যায়ে সেটি কাত হয়ে ডুবে যায়।

স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, মসুল বাঁধ খুলে দেয়ার কারণে পানির স্তর বেড়ে যাওয়ার বিষয়ে কর্তৃপক্ষ জনসাধারণকে আগেই সতর্ক করেছিল। ফেরি চালকেরা এই সতর্কতা আমলে না নেয়ার কারণে এ দুর্ঘটনা ঘটে।

তবে স্থানীয়রা বলছেন, যান্ত্রিক সমস্যার কারণেই ফেরিটি ডুবেছে। ডুবে যাওয়া লোকদের উদ্ধার করতে ঘটনাস্থলে পর্যাপ্ত নৌকাও ছিল না। সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত