ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ভারতে ফের ক্ষমতায় আসছে মোদির দল

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২২ মার্চ ২০১৯, ১১:১৭

ভারতে ফের ক্ষমতায় আসছে মোদির দল

আসন্ন লোকসভা নির্বাচনে কমবেশি ২৮৩টি আসন পেয়ে ভারতে ফের ক্ষমতায় আসতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ) জোট। টাইমস নাউ-ভিএমআর যৌথ জনমত জরিপে উঠে এসেছে এই তথ্য।

দেশ জুড়ে ১৭ হাজার মানুষের মধ্যে এই জরিপ চালায় তারা। ভারতের লোকসভার আসন ৫৪৩টি এবং ম্যাজিক ফিগার ২৭২। সেখানে কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) ১৩৫টি এবং অন্যরা ১২৫টি আসন পেতে পারে বলে আভাষ দেওয়া হয়েছে।

জরিপে দেখা গেছে ২০১৪ সালের লোকসভা নির্বাচনের তুলনায় এবার এনডিএ-এর প্রাপ্ত ভোটের হারও বেড়েছে। গতবার যেখানে তারা ৩৮.৫ শতাংশ ভোট পেয়েছিল আসন্ন নির্বাচনে তা বেড়ে ৪০.১ শতাংশ হতে পারে। অন্যদিকে ইউপিএ-এর শতকরা ভোটের হার ২৩ শতাংশ থেকে বেড়ে ৩০.৬ শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

টাইমস নাও-ভিএমআর যৌথ জরিপে যে তথ্য উঠে এসেছে তাতে দেখা গেছে দেশটির হিন্দি বলয় এবং উত্তরপূর্ব রাজ্যগুলিতে খুব ভাল ফল করতে চলেছে এনডিএ। পাশাপাশি পশ্চিমবঙ্গ ও ওড়িষ্যা রাজ্যেও আশানরূপ ফল করতে চলেছে এনডিএ।

জরিপে দেখা গেছে কংগ্রেস শাসিত মধ্যপ্রদেশে (২৯) ২২টি, রাজস্থানে (২৫) ২০টি, ছত্তিশগড় (১১) ৬ টি আসন পেতে পারে কেন্দ্রের বর্তমান ক্ষমতাসীন জোট। এই তিনটি রাজ্যে কংগ্রেস যথাক্রমে ৭, ৫ এবং ৫টি আসন পেতে পারে।

লোকসভায় সবেচেয়ে বেশি আসনের রাজ্য উত্তরপ্রদেশে (৮০)-এ ৪২টি আসন পেতে পারে এনডিএ জোট, মায়াবতী-অখিলেশ-এর সপা-বসপা জোট ৩৬টি আসনে জয় পেতে পারে।

২০১৪ সালের নির্বাচেন বিরোধীদের ধরাশায়ী করে এই উত্তরপ্রদেশ থেকে বিজেপি একাই পেয়েছিল ৭৩টি আসন।

এই জরিপে উঠে আসা আরেকটি তাৎপর্যপূর্ণ বিষয় হল এবারের নির্বাচনে পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও মহারাষ্ট্রে এনডিএ’র ভাল ফলের সম্ভাবনা।

পশ্চিমবঙ্গে (৪২) ১১ টি, মহারাষ্ট্র (৪৮) ৩৯ এবং উড়িষ্যা (২১) থেকে ১৪ টি আসনে জয় পেতে পারে এনডিএ জোট। পশ্চিমবঙ্গে তৃণমূলের দখলে যেতে পারে ৩১ টি আসন এবং উড়িষ্যায় ক্ষমতাসীন দল নবীন পট্টনায়কের বিজু জনতা দল ৭ টি আসনে জয় পেতে পারে।

বিহারে (৪০)-এ এনডিএ জোট পেতে পারে ২৭ টি আসন, মহাজোট পেতে পারে ১৩ টি আসন। কর্নাটকে (২৮) পেতে পারে ১৫ টি আসন। তবে তেলেঙ্গানা (১৭) এবং অন্ধ্রপ্রদেশ (২৫) অ-বিজেপি ও অ-কংগ্রেস দলগুলি ভাল ফল করতে চলেছে বলে আভাস পাওয়া গেছে। কেরালা (২০) রাজ্যে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউডিএফ) সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত