ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

চীন-পাকিস্তানের চেয়েও বেশি অশান্তিতে ভারতীয়রা

চীন-পাকিস্তানের চেয়েও বেশি অশান্তিতে ভারতীয়রা

সুখে নেই ভারতীয়রা। বছর বছর তাদের অশান্তি যেন বেড়েই চলেছে। তাই গতবছরে তুলনায় এবার তাদের সুখ আরো অনেকটাই কমে গেছে। অথচ তাদের দুই প্রতিদ্বন্দ্বী দেশ চীন ও পাকিস্তানের মানুষ কিন্তু দিব্যি সুখে আছে। অন্তত জাতিসংঘের প্রতিবেদন তাই বলছে।

জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুসারে বিশ্বের সুখী দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১৪০-এ। অথচ ২০১৮ সালেই ১৩৩তম স্থানে ছিল দেশটি। অর্থাৎ গত বছরের তুলনায় সাত ধাপ নিচে নেমে গিয়েছে ভারত। এই তালিকায় সবার উপরে রয়েছে ফিনল্যান্ড।

অন্যদিকে এ তালিকায় পাকিস্তান ৬৭, চীন ৯৩, ভুটান ৯৫, বাংলাদেশে ১২৫ এবং শ্রীলঙ্কা রয়েছে ১৩০ নম্বরে। এর অর্থ হচ্ছে দক্ষিণ এশিয়ার সবগুলো দেশের লোকজনই ভারতের চেয়ে বেশি সুখী।

গত বুধবার জাতিসংঘের স্থায়ী উন্নয়ন সলিউশন নেটওয়ার্ক এ তালিকা প্রকাশ করার আগে বলা হয়েছিল, মানুষের ভাল থাকার বিষয়টি নির্ভর করে ছয়টি বিষয়ের উপর। সেগুলো হচ্ছে: আয়, স্বাধীনতা, বিশ্বাস, সুস্থ জীবন যাপনের প্রবণতা, সামাজিক সমর্থন এবং উদারতা।

এই রিপোর্টে দেখা গিয়েছে, বিশ্বজুড়েই সুখ গত কয়েক বছরে কমে গিয়েছে।

জাতিসংঘের সপ্তম বার্ষিক বিশ্ব সুখ প্রতিবেদনে বিশ্বের ১৫৬ টি দেশের নাগরিকরা নিজেদেরকে কতটা সুখী মনে করে তাই সমীক্ষা করে দেখা হয়। এই প্রতিবেদনে আরও উঠে এসেছে সাম্প্রতিক সময়ে বিশ্ব জুড়ে উদ্বেগ, বিষণ্ণতা এবং রাগসহ নেতিবাচক আবেগ বৃদ্ধি পেয়েছে।

সূত্র: আজকাল পত্রিকা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত