ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

অভ্যুত্থানের একদিন পর সামরিক প্রধানের পদত্যাগ

অভ্যুত্থানের একদিন পর সামরিক প্রধানের পদত্যাগ
আওয়াদ ইবন আউফ

সুদানের ৩০ বছরের শাসক ওমর আল-বশিরকে সরিয়ে দেয়ার পর যিনি সামরিক কাউন্সিলের প্রধান হয়েছিলেন, ক্ষমতা গ্রহণের একদিন পর তাকেও পদত্যাগ করতে হয়েছে।

শুক্রবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ঘোষণায় নিজের পদত্যাগের কথা জানান সামরিক কাউন্সিলের প্রধান ও প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবন আউফ।

সুদানের সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশিরের ঘনিষ্ঠ ছিলেন বলে অভিযোগ উঠার পর তিনি এই ঘোষণা দেন।

সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেলরাহমান বুরহানকে তার স্থলাভিষিক্ত ঘোষণা করা হয়েছে।

সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবন আউফকে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বশিরের ঘনিষ্ঠ দাবি করে বিক্ষোভকারীরা রাস্তা ছাড়তে অস্বীকৃতি জানানোর পর এই পরিবর্তন এলো।

সেনাবাহিনী দাবি করছে, তারা আর ক্ষমতায় থাকতে চায় না এবং সুদানের ভবিষ্যৎ নির্ধারিত হবে আন্দোলনকারীদের সিদ্ধান্ত অনুযায়ী।

দারফুর সংঘাতের সময় ইবন আউফ ছিলেন সুদানের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান। ওই যুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধের জন্য প্রেসিডেন্ট বশিরকে আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযুক্ত করা হয়েছে।

তেল ও জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় ডিসেম্বর থেকে শুরু হওয়া কয়েক মাসের বিক্ষোভের জের ধরে বৃহস্পতিবার ক্ষমতাচ্যুত ও গ্রেপ্তার হন প্রেসিডেন্ট ওমর আল-বশির। এরপরই দেশের ক্ষমতা গ্রহণ করে জরুরি অবস্থা জরি করে সেনাবাহিনী। কিন্তু জরুরি অবস্থা উপেক্ষা করে রাজধানী খার্তুমে বিক্ষোভ করতে থাকে জনতা। তাদের দাবির মুখে দায়িত্ব গ্রহণের মাত্র একদিন পরেই পদত্যাগ করলেন সামরিক কাউন্সিলের প্রধান ইবন আউফ।

প্রেসিডেন্ট বশিরের বিরুদ্ধে চলা ওই আন্দোলকমপক্ষে ৩৮ জন বিক্ষোভকারী নিহত হয়।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত