ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৪৮ মিনিট আগে English

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০৮:৪১

প্রিন্ট

ভারতে ভোটার তালিকা থেকে উধাও ক্রিকেটার রাহুল

ভারতে ভোটার তালিকা থেকে উধাও ক্রিকেটার রাহুল
কলকাতা প্রতিনিধি

ভারতের কর্ণাটক রাজ্যের নির্বাচন কমিশনের ব্রান্ড অ্যাম্বাসাডার তিনি, অথচ তার নাম নেই ভারতের ভোটার তালিকায়। কিন্ত ভারতের কর্নাটক রাজ্যের জনসাধারণকে ভোটমুখী করতে তিনিই প্রচারের মুখ। কর্নাটক রাজ্যে নির্বাচন কমিশনের পোষ্টারে ছেয়ে রয়েছে তার মুখ। অথচ ভারতের ভোটার তালিকায় নামই নেই তার। তিনি ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক রাহুল দ্রাবিড়।

একদিকে যখন ভারতের কর্ণাটক রাজ্যে আমজনতাকে ভোটমুখী করতে তার ছবি, পোষ্টার ও ভিডিও নির্বাচন কমিশনের তরফে ব্যাবহার করা হচ্ছে, তখন অন্যদিকে, তার নামই নেই ভোটার তালিকায়। ভারতের নির্বাচন কমিশন সুত্রে জানা গিয়েছে, ভারতীয় ক্রিকেট জগতে ‘মিষ্টার ডিপেন্ডেবেল’বলে পরিচিত রাহুক দ্রাবিড় আগে থাকতেন বেঙ্গালুরুর ইন্দিরানগরে। সেখানেই ছিলো তার পৈত্রিক বাড়ি। যেটি ব্যাঙ্গালোর সেন্ট্রাল লোকসভা কেন্দ্রের আওতাধীন। বর্তমানে রাহুল দ্রাবিড় পাকাপাকিভাবে বসবাস করেন ব্যাঙ্গালোর নর্থ কেন্দ্রের মালেশ্বরম এলাকায়।

তিনি বাড়ি বদালানোর কয়েকদিনের মধ্যেই পুরানো ঠিকানা থেকে রাহুল দ্রাবিড়ের নাম ভোটার তালিকায় বাদ দিতে নির্বাচন কমিশনের সাত নম্বর ফর্ম জমা দেন তাঁর ভাই বিজয় দ্রাবিড়। সেই মতো রাহুল দ্রাবিড়ের নাম ভোটার তালিকা থেকে কেটে দেয় নির্বাচন কমিশন।

ভারতীয় নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়ার পর নতুন করে ভোটার তালিকায় নাম তুলতে গেলে ফের নির্বাচন কমিশনের ৬ নম্বর ফর্ম জমা দিতে হয়। কিন্ত রাহুল দ্রাবিড়ের ক্ষেত্রে সেই ফর্ম আর জমা পড়েনি বলে দাবি করেছে নির্বাচন কমিশন। বর্তমানে রাহুল দ্রাবিড় যে অঞ্চলের স্থায়ী বাসিন্দা সেই ব্যাঙ্গালোর নর্থ কেন্দ্রের মাথিকেড় মহকুমা সুত্রে জানা যায়, রাহুলকে ভারতীয় নির্বাচন কমিশনের ব্রান্ড অ্যাম্বাসাডার করার পর বিষয়টি খেয়াল করে কমিশন। তারপরেই নির্বাচনী কর্মকর্তারা রাহুল দ্রাবিড়ের নাম ভোটার তালিকায় তোলার জন্য একাধিকবার তার নতুন ঠিকানার বাড়িতে গিয়েছিলেন। কিন্ত প্রতিবারই তাদের জানানো হয়, বাড়িতে ক্রিকেট তারকা নেই। ফলে শেষমেশ আর ভোটার তালিকায় নাম তোলা হয়নি রাহুল দ্রাবিড়ের।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close