ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সিসি সরকারের মেয়াদ বাড়াতে গণভোট চলছে মিশরে

সিসি সরকারের মেয়াদ বাড়াতে গণভোট চলছে মিশরে

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি সরকারের শাসনকে আরো সুদৃঢ় করতে শনিবার দেশটিতে গণভোট চলছে।

মানবাধিকার সংগঠনগুলোর প্রতিবাদ সত্ত্বেও তিনদিনব্যাপী এই ভোট গ্রহণের মাধ্যমে সংবিধান পরিবর্তনকে করা হবে বলে ধারণা করা হচ্ছে। এই পরিবর্তনের ফলে আরব বিশ্বের সবচেয়ে বড় এই দেশে প্রেসিডেন্ট সিসির মেয়াদ আরো পাঁচ বছর অর্থাৎ ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হবে।

এই ভোট নিয়ে প্রেসিডেন্টেরর সমর্থকদের যুক্তি হচ্ছে, সিসি মিশরের রাজনৈতিক স্থিতিশিীলতার জন্য অনেক কিছু করেছেন এবং দেশের সঙ্কটাপূর্ণ অর্থনৈতিক সংস্কারের জন্য তাকে আরো সময় দেয়া উচিত।

আর সিসির বিরোধীদের আশঙ্কা, এই গণভোটের পর দেশটিতে বিরোধীদের স্বাধীন মত প্রকাশের স্বাধীনতাকে পুরোপুরি খর্ব করা হবে।

দেশটির ৫৯৬ সদস্যের পার্লামেন্টে গত মঙ্গলবার ৩১ ভোটে সংবিধান সংশোধনীর বিষয়টি পাস হয়। এই সংশোধনীর ওপরই শনিবার থেকে গণভোট শুরু হয়েছে। দেশটির সাড়ে পাঁচ কোটি ভোটার তিন দিন ধরে ভোট দেবেন। ধারণা করা হচ্ছে, সংবিধান পরিবর্তনের প্রস্তাবটি সহজেই ভোটে পাস হয়ে যাবে।

যে যাই হউক, এ গণভোটের মাধ্যমে সংবিধান সংশোধন করে নতুন করে আরো ছয় বছর দেশ শাসনের সুযোগ পাবেন ৬৪ বছর বয়সী সিসি। এর মাধ্যমে বিচার বিভাগের ওপর তার নিয়ন্ত্রণও আরো বাড়বে এবং এটা সামরিক বাহিনীকে রাজনৈতিক ক্ষেত্রে অধিকতর প্রভাব বিস্তারের সুযোগ করে দেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৩ সালে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি। পরে ২০১৪ সালের নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন। ওই সময় ৯৭ শতাংশ ভোট পড়ে তার পক্ষে।

গত বছরের এপ্রিলে মিসরে দ্বিতীয় মেয়াদে চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন আবদেল ফাত্তাহ আল-সিসি। এ সময়েও তার পক্ষে ৯৭ শতাংশ ভোট পড়েছিলো। তবে অনেকেই এ নির্বাচনের ফলাফল সাজানো বলে অভিযোগ করেছেন।

সূত্র: আরব নিউজ

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত