ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেইনের প্রেসিডেন্ট নির্বাচনে কমেডিয়ান জেলেনস্কি বিজয়ী

ইউক্রেইনের প্রেসিডেন্ট নির্বাচনে কমেডিয়ান জেলেনস্কি বিজয়ী

ইউক্রেইনের প্রেসিডেন্ট নির্বাচনে কমেডিয়ান ভলোদিমির জেলেনস্কি বিপুল ভোটে জয়ী হয়েছেন।

দ্বিতীয় দফা এই নির্বাচনে ৯০ শতাংশেরও বেশি ভোট গণনার পর দেখা যাচ্ছে, জেলেনস্কি ৭৩ দশমিক ১৫ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো পেয়েছেন মাত্র ২৪ দশমিক ৫২ শতাংশ ভোট।

এদিকে ভোটের পর প্রথম বুথ ফেরত জরিপ প্রকাশিত হওয়ার পরই পরাজয় মেনে নেন পোরোশেনকো। তবে রাজনীতি ছাড়বেন না বলে জানিয়েছেন তিনি।

রোববার রাতে জয় পাওয়ার পর জেলেনস্কি তার সমর্থকদের বলেন, ‘আমি কখনই তোমাদের পরাজিত হতে দেব না। দাপ্তরিকভাবে আমি এখনও প্রেসিডেন্ট নই, কিন্তু ইউক্রেইনের একজন নাগরিক হিসেবে আমি সোভিয়েত পরবর্তী সব রাষ্ট্রকে আমাদের দিকে তাকাতে বলতে পারি। সবকিছুই সম্ভব!’

তিনি রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনা শুরু করবেন বলেও সাংবাদিকদের জানিয়েছেন। তার ভাষায়, ‘আমি মনে করি আমাদের বদলানো প্রয়োজন। আমরা তাদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা এবং অস্ত্রবিরতির জন্য আলোচনা শুরু করতে পারি।’

রাজনীতিতে নতুন আসা ৪১ বছর বয়সী জেলেনস্কি বিদ্রুপাত্মক টেলিভিশন সিরিজ ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ এর জনপ্রিয় অভিনেতা। এই সিরিজে জেলেনস্কির চরিত্রটি আকস্মিকভাবে ইউক্রেইনের প্রেসিডেন্ট হয়ে যায়।

প্রসঙ্গত, গত ৩১ মার্চে অনুষ্ঠিত নির্বাচনেও শীর্ষে ছিলেন জেলেনস্কি। ওই নির্বাচনে ৩৯ জন প্রার্থী অংশ নিলেও জেলেনস্কি ও প্রেসিডেন্ট পেত্রো পরোশেঙ্কো ছাড়া আর কেউই উল্লেখযোগ্য ভোট পাননি। প্রথম দফা নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশ জনসমর্থন পেতে ব্যর্থ হওয়ায় দ্বিতীয় দফা ভোট হয় ২১ এপ্রিল। প্রথম দফায় সর্বোচ্চ ভোট পাওয়া জেলেনস্কি ও প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকোর মধ্যেই রোববারের ভোট সীমাবদ্ধ ছিলো।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত