ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

হামলায় আইএসের জড়িত থাকার সন্দেহ জোরদার

হামলায় আইএসের জড়িত থাকার সন্দেহ জোরদার

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)’র জড়িত থাকার সন্দেহ জোরদার হচ্ছে। এ ঘটনায় ইতিমধ্যে এক সিরীয় নাগরিককে আটক করেছে শ্রীলঙ্কা পুলিশ।

এর আগে শ্রীলঙ্কার এক মন্ত্রী বলেছিলেন, কেনো আন্তর্জাতিক নেটওয়ার্কে সহযোগিতা নিয়ে দেশীয় জঙ্গিরা ওই হামলা চালিয়েছে। সোমবার মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সেনারত্নে বলেছিলেন, ‘আমাদের বিশ্বাস এ দেশের একদল লোক ওই হামলাগুলো চালিয়েছে। আর তারা একটি আন্তর্জাতিক নেটওয়ার্কের সাহায্যে হামলাগুলো চালিয়েছে। ওই নেটওয়ার্কের সাহায্য ছাড়া এসব হামলা চালানো সম্ভব হতো না।’ যদিও তিনি কোনো নির্দিষ্ট গোষ্ঠীর নাম উল্লেখ করেননি।

তবে মার্কিন গোয়ান্দা সূত্রগুলো বলছে, হামলার ধরন দেখে মনে হচ্ছে, এর সঙ্গে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের যোগসূত্র রয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, আইএসের একটি বার্তা সংস্থায় সোমবার তিন আত্মঘাতী বোমা হামলাকারীর ছবি প্রকাশ করেছে। ওই তিন সন্ত্রাসী হলেন- আবুল বাররা, আবুল মুখতার ও আবু উবাইদা। ছবির পেছনে আইএসের পতাকা রয়েছে। কাজেই আমাকের মতো আইএসের প্রচারমাধ্যমগুলো থেকে কিছু নতুন তথ্য পাওয়ার অপেক্ষায় রয়েছে গোয়েন্দা সংস্থাগুলো।

একটি সূত্র জানায়, এই ছবিতে জাতীয় তাওহিদ জামায়াতের হামলাকারী জাহরান হাসিন রয়েছেন, যিনি আবু উবাইদা নামে শনাক্ত হয়েছেন। ছবিতে কেবল উবাইদাকেই মুখোশহীন দেখা গেছে। কাজেই অন্যদের আসল পরিচয় বের করার চেষ্টা করছেন কর্তৃপক্ষ।

এক গোয়েন্দা কর্মকর্তা সোমবার বলেন, আবু বকর আল বাগদাদির আনুগত্য প্রকাশের পর হামলাকারীদের একটি ডাক নাম দেয়া হয়, যেটি দিয়ে তাদের শনাক্ত করা হয়।

কিন্তু এই ছবিতে উবাইদার ছবির পটে আইএসের পতাকা থাকায় জাতীয় তাওহিদ জামায়াত যে আইএসের সঙ্গে যুক্ত, সেই আভাসই পাওয়া গেছে।

এদিকে ভয়াবহে ওই বোমা হামলার জের ধরে শ্রীলঙ্কা জুড়ে এখনও চলছে ধরপাকড়। ওই হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে ইতিমধ্যে ৪০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে আত্মঘাতী বোমা হামলাকারীদের বহনকারী একজন ভ্যান চালকও রয়েছে। এছাড়া ওই হামলাকারীরা যে বাড়িতে থাকতেন সেই বাড়ির মালিককেও আটক করেছে পুলিশ।

এছাড়া হামলার ঘটনায় জিজ্ঞাসাবাদ করতে এক সিরীয়কে আটক করেছে শ্রীলঙ্কার সন্ত্রাস তদন্তকারী সংস্থা। স্থানীয়দের জেরার পরেই তাকে আটক করা হয়েছে।

গত রোববার সকাল ৮ টা ৪৫ নাগাদ খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনকালে কোচকিকাদে, কাতুয়াপিটিয়া ও বাট্টিকালোয়া নামক স্থানের তিনটি গির্জায় বোমা বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময়ে দেশটির রাজধানীর অভিজাত তিনটি হোটেল সাংগ্রি লা, দ্য কিন্নামোন এবং কিংসবারিতে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

হামলায় এখন পর্যন্ত ৩২১ জন নিহত এবং আরো ৫ শতাধিক আহত হয়েছে বলে জানা গেছে।

সূত্র: রয়টার্স/ টাইমস অব ইন্ডিয়া

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত