ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

ভারতে তৃতীয় দফার ভোটেও সেরা পশ্চিমবঙ্গ

ভারতে তৃতীয় দফার ভোটেও সেরা পশ্চিমবঙ্গ

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে মঙ্গলবার ১৩টি রাজ্য ও দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ১১৭টি আসনে ভোট হয়। ওইদিন স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৫ পর্যন্ত গোটা দেশে ভোট পড়েছে ৬২.৮৭ শতাংশ ৷ তবে দেশের বাকি রাজ্যের তুলনায় তৃতীয় দফায় সব থেকে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে ৷ এদিন পশ্চিমবঙ্গে ভোটদানের চূড়ান্ত হার ছিলো ৮১.৯৭ শতাংশ।

এর আগে প্রথম ও দ্বিতীয় দফা ভোটেও শীর্ষে ছিলো এ রাজ্যটি।

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের পাঁচটি লোকসভা আসনে নির্বাচন হয়। সেগুলো হচ্ছে: বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ ৷ তৃতীয় দফায় সব থেকে বেশি ভোট পড়েছে মুর্শিদাবাদে ৷ এই লোকসভা কেন্দ্রে ভোটদানের চূড়ান্ত হার ৮৪.৩৩ শতাংশ ৷ দ্বিতীয় স্থানে রয়েছে বালুরঘাট। এই কেন্দ্রে ভোটের হার ৮৩.৬১ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে মালদহ দক্ষিণ ৷ এই কেন্দ্রে ভোটের হার ৮১.০১ ৷ ৮০.৬৯ শতাংশ ভোট পড়েছে জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে এবং মালদহ উত্তরে ভোটদানের চূড়ান্ত হার ৮০.২৮ ৷

পশ্চিমবঙ্গ ছাড়াও মঙ্গলবার আসাম, বিহার, ছত্তিসগড়, দাদরা ও নগর হাভেলি, গোয়া, গুজরাত, জম্মু-কাশ্মীর, কর্ণাটক, কেরল, মহারাষ্ট্র, উড়িশ্যা ও উত্তর-প্রদেশেও ভোটগ্রহণ সম্পন্ন হয়।

এর আগে গত ১৮ এপ্রিল অনুষ্ঠিত দ্বিতীয় দফার নির্বাচনেও ভোটদানে শীর্ষে ছিলো পশ্চিমবঙ্গ। সেবার ওই রাজ্যে মোট ৭৫.‌২৭ শতাংশ ভোট পড়েছিলো। সেই তুলনায় উত্তরপ্রদেশে ভোট পড়েছিলো মাত্র ৫৮.‌১২ শতাংশ। তামিলনাড়ুতে ৬১.‌৫২ শতাংশ, ওড়িশ্যায় ৫৭.‌৪১ ও ছত্তিশগড়ে ৬৮.‌৭ শতাংশ ভোট পড়ে।

এর আগে গত ১১ এপ্রিল অনুষ্ঠিত প্রথম দফা নির্বাচনেও সবচেয়ে বেশি ভোট পড়েছিলো পশ্চিমবঙ্গ রাজ্যে, ৮৩ শতাংশ।

উল্লেখ্য, ভারতে এবার মোট সাত দফায় চলছে লোকসভা নির্বাচন। প্রথম দফা ভোট হয়েছে গত ১১ এপ্রিল। এরপর গত ১৮ এপ্রিল দ্বিতীয় এবং ২৩ এপ্রিল তৃতীয় দফা ভোট হয়েছে। আরো ৪ দফা ভোট হবে পর্যায়ক্রমে ২৯ এপ্রিল এবং ৬, ১২, ১৯ মে। ভারতের মোট ৫৪৩ টি লোকসভা আসনের জন্য ভোট নেওয়া হচ্ছে।

এবারের ১৭তম লোকসভা নির্বাচনে গোটা দেশে মোট ভোটারেরর সংখ্যা প্রায় ৯০ কোটির মতো। যার মধ্যে নতুন ভোটারের সংখ্যা প্রায় ১.৬০ কোটি। ভোটের ফল ঘোষনা হবে আগামী ২৩ মে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত