ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ভারতে মোদির নামে একগুচ্ছ গ্রাম

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৯, ১১:২৫

ভারতে মোদির নামে একগুচ্ছ গ্রাম
রাজস্তানেও রয়েছে মোদির নামে দুটি গ্রাম

ভারতের বিভিন্ন রাজ্যে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে অন্তত একগুচ্ছ গ্রাম। ভারতের ১২ টি রাজ্যের বিভিন্ন গ্রামের নাম মোদির নামে নামাঙ্কিত। কংগ্রেস শাসিত মধ্যপ্রদেশ রাজ্যের নয়টি গ্রাম রয়েছে সেই তালিকায়।

ভারতীয় গণমাধ্যম সুত্রে জানা যায়, মধ্যপ্রদেশের উজ্জয়নী ও মন্দসৌরের মতো জায়গায় রয়েছে প্রধানমন্ত্রী মোদির নামাঙ্কিত গ্রাম। যারমধ্যে উল্লেখযোগ্য হলো, ‘খেরিয়া মোদি’, ‘খায়রা মোদি’, ‘খেজরা মোদি’।

ঝাড়খন্ড রাজ্যেও রয়েছে মোদির নামাঙ্কিত গ্রাম। ঝাড়খন্ডের দেওঘরের মোদিবন্দ এবং হাজারিবাগ ও গোদ্দা এলাকায় রয়েছে ‘মোদি-চক’নামে দুটি গ্রাম।

রাজস্থান রাজ্যের আজমেড়, ঝুনঝুনু ও উদয়পুর এলাকায় রয়েছে ‘মোদি খুর্দ’ ও ‘মোদি চরণ’ নামে দুটি গ্রাম।

উত্তরপ্রদেশ রাজ্যের গাজিয়াবাদে রয়েছে আব্দুল্লাহ মোদি নামে একটি গ্রাম। এছাড়া ভারতের মণিপুর রাজ্যের চান্ডেল জেলায় রয়েছে মোদির নামাঙ্কিত একটি গ্রাম। পাশাপাশি, উত্তরাখন্ডের পিথোরগড়, হরিয়ানার সিরসা, অরুনাচলপ্রদেশের উপ্পর সিয়াং, ছত্রিশগড়ের বস্তার, অন্ধ্রপ্রদেশের আদলহাদ, পাঞ্জাবের ফিরোজাবাদের মতো একাধিক জায়গায় রয়েছে মোদির নামে গ্রাম।

তবে এ গ্রামগুলোর নাম মোদির নামে কেন, কবে এবং কীভাবে হলো সে ব্যাপারে কিছু জানা যায়নি। এসব গ্রামের লোকজন কি স্বেচ্ছায় তাদের গ্রামের নাম পাল্টে মোদির নামে এগুলোর নাম রেখেছেন সে বিষয়েও কিছু জানা যায়নি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত