ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

থাই রাজার বর্ণাঢ্য অভিষেকে যা হচ্ছে

থাই রাজার বর্ণাঢ্য অভিষেকে যা হচ্ছে

থাই রাজা মাহা ভাজিরালংকর্ণ শনিবার আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ করছেন। গত ৬৯ বছরে দেশটির কোনো রাজার সিংহাসনে আরোহণের এটাই প্রথম ঘটনা।

রোববার রাজপরিবারের সদস্যদের নতুন রাজকীয় উপাধিসমূহ প্রদানের মধ্য দিয়ে শুরু হয়েছে নতুন থাই রাজা মাহা ভাজিরালংকর্নের অভিষেক অনুষ্ঠানের দ্বিতীয় দিন।

এর আগে প্রথম দিনে শনিবার হিন্দু ও বৌদ্ধ রীতি অনুযায়ী বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। যদিও পুরো অভিষেক অনুষ্ঠানটি ইউরোপীয় কেতা অনুসরণ করে হচ্ছে। অনুষ্ঠানটি নানা রকম প্রতীকী আয়োজনে পূর্ণ এবং একেকটি আয়োজনের একেক রকম মানে ও গুরুত্ব রয়েছে।

প্রথম দিনের বড় অংশটি ছিল ধর্মীয় রীতিতে পূর্ণ। দ্বিতীয় দিনে আনুষ্ঠানিকতার প্রথম পর্বে রাজা তার মেয়েদের গায়ে পবিত্র পানি ছিটিয়ে তাদের নতুন উপাধি প্রদান করেন। একে একে দুই রাজকন্যা, এরপর রাজপুত্র এবং তাদের মা রাজার সাবেক স্ত্রী, সবাইকে নতুন পদবী প্রদান করা হয়।

রাজা পবিত্র পানি ছিটিয়ে রানীকে রাজকীয় স্বীকৃতি দিচ্ছেন

এ সময় রাজার পাশে নতুন রানীকে বসে থাকতে দেখা যায়। মাত্র কয়েকদিন আগেই নিজের দেহরক্ষীকে বিয়ে করে তাকে রানী হিসেবে স্বীকৃতি দেবার কথা ঘোষণা করে রাজ পরিবার। এরপর সকালের আনুষ্ঠানিকতা শেষে রাজাকে রাজকীয় পালঙ্কে চড়িয়ে ব্যাংকক শহর প্রদক্ষিণ করানো হয়।

সাড়ে চার মাইল ব্যপী এই সফরে রাজকীয় বহরে ১৩শত পারিষদ ছিলেন। সেসময় ব্যাংককের রাস্তায় দাঁড়িয়ে হাজার হাজার মানুষ রাজাকে অভিবাদন জানিয়েছেন। শহরের তিনটি রাজকীয় মন্দিরে এই সফর থামে, সেসব মন্দিরে রাজা শ্রদ্ধা জানিয়েছেন।

নতুন রাজার অভিষেক অনুষ্ঠানের জন্য থাই সরকার একশো কোটি থাই বাথ বা তিন কোটি মার্কিন ডলারের বেশি খরচ করেছে।

থাইল্যান্ডের জনপ্রিয় রাজা ভূমিবল আদুলাদেজের মৃত্যুর দুই বছর পর তার ছেলে ৬৬ বছর বয়সী ভাজিরালংকর্ন দেশটির রাজা হিসেবে অভিষিক্ত হলেন।

মাহা ভাজিরালংকর্ন দেশটির চকরি রাজবংশের দশম রাজা। ১৭৮২ সাল থেকে থাইল্যান্ডে রাজত্ব করছে চকরি রাজবংশ।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত