ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

আফগানিস্তানে প্রখ্যাত নারী সাংবাদিককে গুলি করে হত্যা

আফগানিস্তানে প্রখ্যাত নারী সাংবাদিককে গুলি করে হত্যা

মিনা আফগানিস্তানের প্রখ্যাত নারী সাংবাদিক মিনা মঙ্গলকে হত্যা ঘটনায় ক্ষেভে ফেটে পড়েছেন সে দেশের রাজনীতিবিদ ও নারী অধিকার কর্মীরা।

গত শনিবার রাজধানী কাবুলে নিজ বাড়ির পাশে প্রকাশ্য দিবালোকে ওই সাংবাদিককে গুলি করে হত্যা করে সশস্ত্র দুর্বৃত্তরা। মিনা মঙ্গল আফগানিস্তানের একজন জনপ্রিয় টিভি উপস্থাপক ছিলেন। পরে তিনি রাজনীতিতে আসেন।

আফগানিস্তানের প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ এই হত্যার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনার প্রত্যয় ব্যক্ত করেছেন। পুলিশ ঘাতকদের ধরতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। যদিও এখন পর্যন্ত এই হত্যাকাণ্ডের কারণ এবং এর পিছনে কারা জড়িত সেটি স্পষ্ট নয়।

শনিবার এক বিবৃতিতে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সংসদে সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা মিনা মঙ্গল ঘটনার দিন কাজে যাওয়ার পথে বন্দুক হামলায় নিহত হন।

এই হত্যাকাণ্ডে জোর তদন্ত দাবি করেছে আফগান সুপ্রিম কোর্ট ও সিভিল সোসাইটি। এ ঘটনায় সোচ্চার হয়ে উঠেছে দেশটির নারী অধিকার কর্মীরাও।

এদিকে প্রখ্যাত মানবাধিকারবিষয়ক আইনজীবী ও নারী অধিকার আন্দোলনের নেত্রী ওয়াঝমা ফ্রোঘ টুইটারে বলেন, ‘মিনা মঙ্গল সম্প্রতি তাকে হত্যার হুমকি দেয়া হচ্ছে বলে ফেসবুকে জানিয়েছিলেন। এ নিয়ে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। এরপরও তার নিরাপত্তায় কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। আমরা এর জবাব চাই।’

এক দশকেরও বেশি সময় ধরে সাংবাদিকতায় জড়িত ছিলেন মিনা। উপস্থাপনারও কাজ করছেন আরিয়ানা টিভি, সামশাদ টিভিসহ একাধিক টিভি চ্যানেলে। সম্প্রতি সংসদের নিম্নকক্ষে সাংস্কৃতিক উপদেষ্টার হিসেবে কাজ করছিলেন মিনা। সামাজিক যোগাযোগমাধ্যমে আফগানিস্তানের নারীদের অধিকার নিয়ে তিনি নিয়মিত লেখালেখি করতেন। তার নিজস্ব একটি ফেসবুক পেজও ছিল।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত