ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বাহরাইনের নাগরিকদের ইরান, ইরাক ছাড়ার নির্দেশ

বাহরাইনের নাগরিকদের ইরান, ইরাক ছাড়ার নির্দেশ

নাগরিকদের ইরাক ও ইরান ভ্রমণে যেতে নিষেধ করেছে যুক্তরাষ্ট্রের মিত্র বাহরাইন। ইতোমধ্যেই যারা ওই দেশ দুটিতে আছেন তাদের তাৎক্ষণিকভাবে সেখান থেকে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বিএনএয়ের প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নাগরিক নিরাপত্তার জন্যই এসব নির্দেশ দেওয়া হয়েছে।

বিএনএয়ের ভাষ্য অনুযায়ী, ওই নির্দেশনায় বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘অস্থিতিশীল আঞ্চলিক পরিস্থিতি, বিপজ্জনক লক্ষণ ও সম্ভাব্য হুমকির’ কথা বলেছে।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে দেখা দেওয়া প্রবল উত্তেজনার কারণে নিজেদের নাগরিকদের প্রতি এ সতর্কবার্তা দিল বাহরাইন।

বুধবার ইরাকের রাজধানী বাগদাদ থেকে জরুরি নয় এমন দূতাবাস কর্মীদের সরিয়ে নেয় ওয়াশিংটন। ইরাকের প্রতিবেশী ইরানের কাছ থেকে পাওয়া হুমকির কারণেই এমন উদ্যোগ নেয় ওয়াশিংটন। ইরাকের শিয়া বেসামরিক বাহিনীগুলো ইরানের অনুগত।

বৃহস্পতিবার বিপ্লবী গাডর্সের কমান্ডার মেজর জেনারেল হোসেন সালামি বলেন, পূর্ণোদ্যমে যুদ্ধের খুব কাছাকাছি চলে গেছে দুই দেশ। ইসলামি বিপ্লবের জন্য চূড়ান্ত মুহূর্ত এখন। কারণ শত্রুরা সর্বোচ্চ শক্তি নিয়ে যুদ্ধে মাঠে জড়ো হয়েছে।

শনিবার সকালে জ্বালানি কোম্পানি এক্সন মোবিল ইরাকের একটি তেলক্ষেত্র থেকে নিজেদের বিদেশি কর্মীদের সরিয়ে নেয়।

পারস্য উপসাগরে মার্কিন রণতরীতে খুব সহজেই হামলা চালাতে পারবে ইরানি ক্ষেপণাস্ত্র এবং যেকোনো ধরনের হুমকি বিশ্ব জ্বালানি সরবরাহের জন্য ঝুঁকি তৈরি করতে পারবে বলে জানিয়েছেন এক জ্যেষ্ঠ ইরানি সামরিক কর্মকর্তা।

বিপ্লবী গার্ডস বাহিনীর উপ কমান্ডার জেনারেল সালেহ জোকার বলেন, যদি যুদ্ধ শুরু হয়ে যায়, তবে বিশ্বের জ্বালানি সরবরাহে বিপর্যয় নামবে। এছাড়া ইরানের স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পারস্য উপসাগরে মার্কিন রণতরীতে খুবই সহজে আঘাত হানতে সক্ষম হবে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত