ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

একসঙ্গে ছয় সন্তানের জন্ম

একসঙ্গে ছয় সন্তানের জন্ম

পোল্যান্ডে একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিলেন এক নারী। ছয় সন্তানের মধ্যে চারটি মেয়ে আর দুটি ছেলে। ওই নারীকে টুইটারে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট অ্যান্দ্রেজ দুদা।

চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একসঙ্গে ছয়টি বাচ্চার জন্ম দেওয়ার ঘটনাকে বলা হয় ‘সেক্সটুপলেটস’। পোল্যান্ডে এমন ঘটনা এবারই প্রথম। পৃথিবীতে প্রতি ৫০০ কোটি গর্ভধারণে একবার এমনটা ঘটার সম্ভাবনা থাকে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সোমবার পোল্যান্ডের ক্রাকউ শহরের ইউনিভার্সিটি হাসপাতালে একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়েছেন ২৯ বছর বয়সী এক নারী। মা এবং সদ্যজাত সন্তানরা সবাই ভাল আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিষয়টি নিশ্চিত করে হাসপাতালের মুখপাত্র রিজজার্ড লুটারব্যাচ বলেছেন, ছ’টি বাচ্চার জন্ম দেওয়া ওই নারীর বয়স ২৯ বছর।’ মা ও তার বাচ্চারা সুস্থ আছেন।

জানা গেছে, ছয় সদ্যজাত শিশুর মধ্যে দু’টি ছেলে এবং চারটি মেয়ে। তাদের ওজন ৮৯০ গ্রাম থেকে ১ কেজি ৩০০ গ্রামের মধ্যে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গর্ভাবস্থার ২৯ সপ্তাহে ছ’টি সন্তানের জন্ম দিয়েছেন ওই নারী। এর আগে ওই নারীর দুই বছর বয়সী একটি পুত্র সন্তানও রয়েছে। সেক্সটুপলেট-এর পর ওই নারীকে টুইটারে অভিনন্দন জানিয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট অ্যান্দ্রেজ দুদা।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত