ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

হাঙ্গেরিতে নৌকাডুবিতে দক্ষিণ কোরিয়ার ৭ পর্যটক নিহত

হাঙ্গেরিতে নৌকাডুবিতে দক্ষিণ কোরিয়ার ৭ পর্যটক নিহত

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে এক নৌ দুর্ঘটনায় কমপক্ষে সাতজন নিহত এবং আরো ১৯ জন নিখোঁজ হয়েছেন। এদের প্রায় সবাই দক্ষিণ কোরিয়ার নাগরিক।

বুধবার স্থানীয় সময় রাত ১০টার দিকে রাজধানী বুদাপেস্টের কাছে দানিয়ুব নদীতে বিদেশি পর্যটকদের বহনকারী নৌকাটি ডুবে যায়। এ সময় ওই নৌকাটিতে ৩৩ জন যাত্রী ছিলেন। এদের ৩০ জন দক্ষিণ কোরিয়া থেকে আগত পর্যটক এবং তিনজন গাইড। এছাড়া নৌকায় দুজন হ্যাঙ্গেরিয়ান ক্রু ছিলেন।

তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে পুলিশ অ্যাম্বুলেন্স কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স বলছে, হ্যাঙ্গেরির পার্লামেন্ট ভবনের কাছে অন্য একটি জলযানের সঙ্গে ধাক্কা খাওয়ার পর ‘হাবলেয়ানি’ (মৎস্যকন্যা ) নামের ওই নৌকাটি উল্টে যায়। এসময় নদীতে প্রবল স্রোত থাকায় নৌকার যাত্রীরা তলিয়ে যায়।

এ ঘটনায় দক্ষিণ কোরিয়ার সাতজন নিহত হয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন সে দেশের আরো ১৯ নাগরিক। দুর্ঘটনার পর সাত পর্যটককে জীবিত উদ্ধার করা হয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জয়ে ইন বলেছেন, দুর্ঘটনার তদন্ত কাজে হাঙ্গেরি সরকারকে সহায়তা করবে তার দেশ।

আর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তদন্তে সহায়তার জন্য সরকারি কর্মকর্তাদের নিয়ে গঠিত একটি দল হাঙ্গেরিতে পাঠানোর পরিকল্পনা চলছে। সিউল সরকার দুর্ঘটনায় নিহত ও নিখোঁজদের পরিবারগুলোর সঙ্গে যোগাযোগেরও চেষ্টা করছে।

এদিকে বৃহস্পতিবার সকাল থেকেই নৌকা, ডুবরি, স্পটলাইট এবং রাডার স্ক্যানিং যন্ত্র দিয়ে নিখোঁজ যাত্রীদের উদ্ধারে কাজ শুরু হয়েছে। তবে তীব্র স্রোতের কারণে উদ্ধার তৎপরতায় বিঘ্ন ঘটছে বলে জানা গেছে। আর যত সময় যাবে ততই নিখোঁজদের জীবিত উদ্ধারের সম্ভবনা কমতে থাকবে বলে উদ্ধারকারী দল জানিয়েছে।

হাঙ্গেরির জাতীয় অ্যাম্বুলেন্স সার্ভিস দানিয়ুব নদীতে উদ্ধার অভিযানে নেতৃত্ব দিচ্ছে। আর উদ্ধার অভিযানের কারণে নদীর সেন্ট্রাল বুদাপেস্ট এলাকায় বন্ধ রয়েছে সকল নৌ চলাচল।

সূত্র: বিবিসি/রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত