ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১২ জুন ২০১৯, ১০:০০

প্রিন্ট

ভারতের চার শহরে ভয়াবহ তাপপ্রবাহ, মরলো ৪ ট্রেনযাত্রী

চার শহরে ভয়াবহ তাপপ্রবাহ, মরলো ৪ ট্রেনযাত্রী
অনলাইন ডেস্ক

ভারতের চার শহর জুড়ে চলছে ভয়বহ তাপপ্রবাহ। এই চারটি শহর হলো: রাজধানী নয়াদিল্লি, রাজস্থানের চুরু, উত্তরপ্রদেশের বান্দা ও এলাহাবাদ। এই শহরগুলিতে তাপমাত্রা নতুন রেকর্ড তৈরি করেছে। সর্বত্র তাপমাত্রা ৪৮ ডিগ্রি বা তারও উপরে রয়েছে।

এদিকে প্রচণ্ড গরমে উত্তর প্রদেশের ঝাঁসি শহরের কাছে চার ট্রেনযাত্রী মরা গেছে বলে স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে।

মঙ্গলবার অতিরিক্ত গরমে ট্রেনের ভেতরেই মৃত্যুর কোলে ঢলে পড়ে ওই চার যাত্রীর। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে আরো একজন।

সোমবার সন্ধ্যায় কেরালা এক্সপ্রেসে যাত্রা শুরু করেছিলেন ওই ব্যক্তিরা। তীব্র গরমে হঠাৎ করে শারীরিকভাবে তারা অসুস্থ হয়ে পড়েন। পাশের যাত্রীদেরও সে কথা জানান। কিন্তু ট্রেনটি ঝাঁসি পৌঁছানোর আগেই তারা মারা যান। পরে ঝাঁসি স্টেশনে মরদেহগুলো নামিয়ে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়।

ভারতের বিভিন্ন স্থানে গত কয়েকদিন ধরেই তীব্র তাপপ্রবাহ চলছে। রাজস্থানের চুরুর তাপমাত্রা গত সপ্তাহেই ৫০ ডিগ্রি ছাড়িয়েছিল। এটি শহরের স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৮ ডিগ্রি বেশি।

সোমবার বান্দায় তাপমাত্রা ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস, এলাহাবাদে ৪৮.৯ ডিগ্রি এবং নয়াদিল্লি ৪৮ ডিগ্রি সেলসিয়াস। জুন মাসে শহরগুলোতে এটিই সর্বোচ্চ তাপমাত্র।

প্রসঙ্গত, তাপমাত্রা ৪৫ ডিগ্রি বা তার বেশি হলে এবং সেই পরিস্থিতি দু'দিন চললে তাক তাপপ্রবাহ বলা হয়। আর ৪৭ ডিগ্রির উপরে তাপমাত্রা হলে তাকে ‘তীব্র আখ্যা দেওয়া হয়।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close