ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কংগ্রেসের সভাপতি থাকছেন রাহুল-ই

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১২:০৬

কংগ্রেসের সভাপতি থাকছেন রাহুল-ই

অবশেষে পদত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন রাহুল গান্ধী। ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতির পদে শেষ পর্যন্ত রাহুল-ই থাকছেন। গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির পর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দলীয় পদ থেকে ইস্তফা দিতে চান। এরপরেই শুরু হয় রাহুলের ইস্তফা নিয়ে নাটক।

অবশেষে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বুধবার সাফ জানিয়ে দিলেন, রাহুল গান্ধীকে নিয়ে সব জল্পনার অবসান ঘটে গিয়েছে। তিনি জাতীয় কংগ্রেসের সভাপতি ছিলেন, তিনি সভাপতি আছেন এবং তিনিই সভাপতি থাকবেন।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির পর দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে ইস্তফার ইচ্ছাপ্রকাশ করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। যদিও রাহুলের ইস্তফা দেওয়ার ইচ্ছাকে উড়িয়ে দেয় কংগ্রেস। কিন্ত তারপরেও রাহুল অনড় ছিলেন সিদ্ধান্তে। রাহুল জানিয়ে দেন, তিনি আর সভাপতি থাকতে চান না। এমনকী তিনি চান না কংগ্রেস সভাপতি হন গান্ধী পরিবারের কেউ। গান্ধী পরিবারের বাইরের কেউ সভাপতি হলেই দলের ভালো হবে বলে মত প্রকাশ করেন রাহুল।

রাহুল তার সিদ্ধান্ত অনড় থাকায় দলের নেতারা রাহুলকে বোঝানো শুরু করেন। বোঝানো হয় দলের শীর্ষ পদে রাহুলের থাকাটা কংগ্রেসের জন্য কতটা জরুরি। কেউ কেউ রক্ত দিয়েও চিঠি লিখে রাহুলকে সভাপতি থাকার বার্তা পাঠান। সমস্ত রাজ্য কমিটি থেকেই রাহুলকে সভাপতি পদে বহাল রাখার প্রস্তাব দেওয়া হয়। কংগ্রেসের সব মহল থেকেই তার কাছে অনুরোধ আসছিল সিদ্ধান্ত প্রত্যাহারের। এমনকী কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির পক্ষে দাবি ওঠে, গান্ধী পরিবারের কেউ সভাপতি হলেই দলের সংঘবদ্ধতা বজায় থাকবে।

শেষপর্যন্ত গত দুই সপ্তাহের নাটক শেষ হল। ইস্তফার সিদ্ধান্ত থেকে সরে এলেন রাহুল গান্ধী। সর্বশেষ কংগ্রেসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কংগ্রেসে কোনও অন্তর্বর্তী সভাপতি বেছে নেওয়া হচ্ছে না। রাহুল গান্ধীর নেতৃত্বেই লড়বে কংগ্রেস।

ভারতের মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ড ও জম্মু কাশ্মীরের বিধানসভায় নির্বাচনে রাহুল গান্ধীই নেতৃত্ব দেবেন। কংগ্রেসের এই ভরাডুবির পর ফের রাহুলের নেতৃত্বেই কংগ্রেস আবার ঘুরে দাঁড়াবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত