ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ইরানকে মোকাবেলায় মধ্যপ্রাচ্যে আরো সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানকে মোকাবেলায় মধ্যপ্রাচ্যে আরো সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানের অব্যাহত হুমকি মোকাবেলা করতে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী প্যাট্রিক শানাহান সোমবার জানান, প্রতিরক্ষার স্বার্থে ওই অঞ্চলে নতুন করে আরো প্রায় ১ হাজার মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে।

গত বৃহস্পতিবার ওমান সাগরে দুটি তেলবাহী ট্যাঙ্কার বিস্ফোরণের ঘটনায় যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ওয়াশিংটনের অভিযোগ, ইরান বোমা মেরে জাহাজ দুটিকে উড়িয়ে দিয়েছে। যদিও তাদের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময় ইরান ও ৬ জাতির মধ্যে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিলে দু দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটতে থাকে। কিন্তু অতি সম্প্রতি তেল ট্যাঙ্কার বিস্ফোরণের পর দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে।

এ অবস্থায় মধ্যপ্রাচ্যে নতুন করে সেনা পাঠানোর ঘোষণা দিলেন প্যাট্রিক শানাহান। সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘সম্প্রতি তেল ট্যাঙ্কারে ইরানি হামলার পর আমরা নির্ভরযোগ্য গোয়েন্দা সূত্র থেকে জানতে পেরেছি যে, ইরান ও ইরান পন্থী গোষ্ঠীগুলো মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে।’

আর এ কারণে ট্রাম্প প্রশাসন সেখানে প্রায় এক হাজার অতিরিক্ত সেনা পাঠানোর অনুমোদন দিয়েছে। এসব সেনা আকাশ, নৌ ও স্থল হুমকি মোকাবেলায় কাজ করবে।

এর আগে গত মে মাসে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে দেড় হাজার অতিরিক্ত সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছিলো।

বহুল আলোচিত পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসার পর প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে। ইরান সরকারকে শায়েস্তা করতে সম্প্রতি দেশটির ওপর চাপিয়ে দেয়া অর্থনৈতিক অবরোধ বাস্তবায়নে আরো কঠোর হয়েছে ট্রাম্প প্রশাসন। এই নিষেধাজ্ঞা অমান্য করে কোনো দেশ বা কোম্পানি যাতে তেহরানের কাজ থেকে তেল ক্রয় না করে এ ব্যাপারেও কঠোর নজরদারি করছে করছে তারা।

প্যাট্রিক শানাহান

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত