ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

চলে গেলেন প্যাট্রিক, যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী মার্ক

চলে গেলেন প্যাট্রিক, যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী মার্ক
প্যাট্রিক শানাহান

মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। মধ্যপ্রাচ্যে অতিরিক্ত এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দেয়ার দু’দিনের মাথায় তিনি নিজের পদ থেকে সরে দাঁড়ালেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার এক টুইট বার্তায় প্রতিরক্ষামন্ত্রীর সরে দাঁড়ানোর খবর প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মার্ক এস্পার’র নাম ঘোষণা করেছেন । প্যাট্রিকের মতো মার্কও আপাতত ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

মার্কিন আইন অনুযায়ী, সিনেটের অনুমোদন পাওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীকে ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যেতে হয়। প্যাট্রিক শানাহান সে অনুমোদন পাওয়ার আগেই সরে গেলেন।

প্যাট্রিক শানাহান পদত্যাগের মাত্র একদিন আগে সোমবার মধ্যপ্রাচ্যে আরো এক হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এ সময় তিনি ইরান ও ইরানপন্থী গোষ্ঠীগুলো মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে বলে দাবি করেছিলেন। আর সেই হুমকি মোকাবেলা করতেই মধ্যপ্রাচ্যে নতুন করে আরো প্রায় এক হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করার কথা ঘোষণা দেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পদ্ধতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। তারপিই এই পদে শানাহান নিয়োগ পেয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের আড়াই বছরের শাসনামলে এ নিয়ে বহু মন্ত্রী ও শীর্ষ পদের বহু কর্মকর্তা হয় পদত্যাগ করলেন না হয় বরখাস্ত হলেন।

তবে সম্প্রতি ওমান উপকূলে দুই মার্কিন তেল ট্যাংকারে বিস্ফোরণের পরপরই প্রতিরক্ষা দপ্তরের সর্বোচ্চ পদে এমন পরিবর্তনে যুক্তরাষ্ট্রে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। তেল ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনাকে ‘ইরানি হামলা’ বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে এই অভিযোগ অস্বীকার করেছে তেহরান।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত