ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ছাত্রদের বর্ণবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে চার শিক্ষকের পদত্যাগ

ছাত্রদের বর্ণবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে চার শিক্ষকের পদত্যাগ

ভারতে কয়েকজন শিক্ষার্থীর বর্ণবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে পদত্যাগ করেছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের চার বিভাগীয় প্রধান। আর যেসব ছাত্ররা এসব মন্তব্য করেছে তারা পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের অঙ্গ সংগঠন তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদ (টিএমসিপ)’র ছাত্ররা।

এ ঘটনায় ওই রাজ্যের শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন ওই শিক্ষকরা। তবে শিক্ষকদের আনা অভিযোগ অস্বীকার করেছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদ।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীকে ইস্তফাপত্র পাঠিয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের চার বিভাগীয় প্রধান। কয়েকজন অশিক্ষক কর্মী তাদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন বলেও অভিযোগ করেছেন তারা। যদিও তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে তৃণমূল ছাত্র পরিষদ। শিক্ষকদের বিরুদ্ধে তাদের উল্টো অভিযোগ, নিয়মিত ক্লাসে আসতেন না ওই অধ্যাপকরা।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিষয়টি খতিয়ে দেখার কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নাম জড়িত একটি জায়গায় এই ধরনের ঘটনা কাম্য নয়। এই ধরণের ঘটনা, প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট করবে। এটা উচিত নয়।’

বৈঠকের পর সাংবাদিকদের শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা বিষয়টি খতিয়ে দেখছি।তদন্তে কারও বিরুদ্ধে দোষ প্রমাণ হলে ব্যবস্থা নেওয়া হবে।’

১৯৬২ তে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়। জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি ঐতিহ্যমণ্ডিত।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত