ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইরান

মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইরান

ইরানের ইসলামিক রিপাবলিকান গার্ড (আইআরজিসি) দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ হরমুজগানের আকাশে অনুপ্রবেশকারী একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। আইআরজিসি’র জনসংযোগ বিভাগ বৃহস্পতিবার ভোরে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

তবে মার্কিন সেনা দফতর এ ব্যাপারে এখনও মুখ খোলেনি। ইরানকে চাপে রাখতে মধ্যপ্রাচ্যে আরও এক হাজার মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে, পেন্টাগনের এ ঘোষণার একদিন পরই ড্রোন ভূপাতিত করার ঘটনা ঘটল।

বিবৃতিতে বলা হয়েছে, প্রদেশের ‘কুহে মোবারক’ এলাকায় আমেরিকায় তৈরি ‘গ্লোবাল হক’মডেলের একটি গোয়েন্দা ড্রোন গুলি করে নামানো হয়েছে। কুহে মোবারক এলাকাটি হরমুজগান প্রদেশের মধ্যাঞ্চলীয় ‘জাস্ক’কাউন্টিতে অবস্থিত।

আইআরজিসি’র জনসংযোগ বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী যেকোনো শত্রু বিমান বা ড্রোন গুলি করে নামানোর যে নির্দেশ রয়েছে তা বাস্তবায়ন করা হয়েছে।

এ সম্পর্কে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিনবাহিনী ‘সেন্টকম’র পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক উপস্থিতি জোরদারের কারণে এ অঞ্চলে যখন তীব্র উত্তেজনা বিরাজ করছে তখন ইরানের আকাশসীমায় মার্কিন ড্রোন ভূপাতিত করার খবর এল। এ ছাড়া, মার্কিন সেনারা এমন সময় ইরানে গোয়েন্দা ড্রোন পাঠাল যখন তাদের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার ইরানকে আলোচনায় বসার প্রস্তাব দিচ্ছেন। ট্রাম্পের আলোচনার প্রস্তাব পাওয়া মাত্রই নাকচ করে দিয়েছে ইরান।

সম্প্রতি ওমান সাগরে তুটি মার্কিন তেল ট্রাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করেছে ইরান। যদিও আমেরিকার এই অভিযোগ নাকচ করে দিয়েছে ইরান। তবে এ ঘটনাকে কেন্দ্র করে দু দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। এ অবস্থায় ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত আরো এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত