ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ইরানকে শায়েস্তা করতে ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা

ইরানকে শায়েস্তা করতে ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা
ইরান বিরোধী নিষেধাজ্ঞায় স্বাক্ষর করছেন ট্রাম্প

ইরানের ওপর নতুন করে ‘কঠোর’ নিষেধাজ্ঞা আরোপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নতুন নিষেধাজ্ঞার আওতায় দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুলল্লাহ খামেনিসহ আরো বেশ কয়েকজন ইরানি কর্মকর্তাও রয়েছেন বলে বিবিসি জানিয়েছে।

সম্প্রতি ওমান সাগরে দুই মার্কিন তেল ট্যাঙ্করে বিস্ফোরণ এবং ইরান কর্তৃক একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার জের ধরে এই ব্যবস্থা গ্রহণ করলেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে তিনি ইরানের ওপর সামরিক হামলার ঘোষণা দিয়েও তা থেকে সরে আসেন।

সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে আরোপিত এ নিষেধাজ্ঞাকে ‘কঠোর’ আখ্যায়িত করে বলেছেন, ওয়াশিংটন তেহরানের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখবে। মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে সে লক্ষ্যে তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ট্রাম্প ইরানের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করার কিছুক্ষণ পর মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন এক সংবাদ সম্মেলনে বলেন, ওয়াশিংটন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির দপ্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সেইসঙ্গে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র আট শীর্ষস্থানীয় কর্মকর্তাকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে বলে তিনি জানান।

ওই আট কর্মকর্তার মধ্যে রয়েছেন আইআরজিসি’র নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরেজা তাংসিরি, আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমিরআলী হাজিযাদে এবং আইআরজিসি’র স্থলবাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ পাকপুর।

আগামী সপ্তাহে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে বলে ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী মানুচিন। নতুন এই নিষেধাজ্ঞার ফলে ইরানের শত শত কোটি ডলারের সম্পদ জব্দ করা হবে বলেও তিনি জানান। তবে ইরান ট্রাম্পের সঙ্গে নিঃশর্ত আলোচনায় বসলে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

এ সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের বিরুদ্ধে ওয়াশিংটন ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের যে সিদ্ধান্ত নিয়েছে তারই অংশ হিসেবে নতুন করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

আয়াতুল্লাহ আলী খামেনি

সূত্র: বিবিসি বাংলা/পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত