ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

ভয়াবহ বায়ু দূষণে ৪ শতাধিক স্কুল বন্ধ

ভয়াবহ বায়ু দূষণে ৪ শতাধিক স্কুল বন্ধ

বায়ু দূষণের কারণে মালয়েশিয়ায় ৭৫ শিক্ষার্থী অসুস্থ হওয়ার পর সে দেশের চার শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বায়ু দূষণের কারণে ওই ৭৫ শিক্ষার্থী শ্বাসকষ্টে ভুগছিলো এবং বার বার বমি করছিলো। পরে তাদের দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। শিশুদের অসুস্থতা দূর করতে শত শত স্কুল বন্ধ করে দেয়া হয়। দেশটির জোহর রাজ্যে বায়ু দূষণ প্রকট আকার ধারণ করেছে।

বিবিসি জানায়, মালয়েশিয়ার শিল্প এলাকা পাসির গুদায়য়ের স্কুলগুলো বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে। এসময় গোটা এলাকার আবহাওয়া পরিস্থিতি খতিয়ে দেখবে স্থানীয় কর্তৃপক্ষ।

এর আগে গত মার্চে অবৈধভাবে রাসায়নিক দ্রব্য একটি নদীতে ফেলায় প্রায় চার হাজার মানুষ অসুস্থ হয়ে পড়েছিলো, যার অধিকাংশই ছিলো শিশু।

রাষ্ট্রীয় বার্নামা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে শতাধিক প্রাইমারি ও সেকেন্ডারি স্কুল এবং প্রায় তিনশোর মতো বেসরকারি কিন্ডারগার্টেন স্কুল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে।

জোহর রাজ্যের মুখ্যমন্ত্রী ড. সাহরুদ্দিন জামাল জানিয়েছেন, ১৫টি স্কুলের ৭৫ শিক্ষার্থীর শ্বাসকষ্ট হচ্ছে এবং বমি করছে বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। ওই অসুস্থ শিক্ষার্থীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত