ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

যে গ্রামে মোবাইল নিষিদ্ধ!

যে গ্রামে মোবাইল নিষিদ্ধ!

এই যুগে মোবাইল ফোন ছাড়া আমরা এক মুহূর্তও চলার কথা চিন্তা করতে পারি না। শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সব বয়সীদের হাতে হাতে মোবাইল। আর সেখানে কিনা । সেখানে গুজরাটের ১৮ বছর না হওয়া পর্যন্ত মোবাইল ফোন ব্যবহার করা যাবে না! এই নিয়ম চালু আছে ভারতের গুজরাট রাজ্যের মেহসানা অঞ্চলের লিচ গ্রামে।

গ্রাম প্রধানের কড়া নির্দেশ, ১৮ বছরের আগে কেউ মোবাইল ব্যবহার করতে পারবে না। গ্রাম প্রধানের এই নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলছেন গ্রামবাসীরা।

গ্রাম প্রধান মনে করেন, নানা শারীরিক সমস্যার মূলে রয়েছে এই মোবাইল ফোন। গ্রাম প্রধান অঞ্জনাবেন প্যাটেলের যুক্তি, মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহারের ফলে যুবা মনে বিরক্তি, হতাশা তৈরি হয়, যা তাদের বাস্তব জীবন থেকে আলাদা করে দেয়।

তাই এই সমস্যার সমাধানে মেহসানার লিচ গ্রামে ১৮ বছরের নিচে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের বৈঠকে বাসিন্দাদের সঙ্গে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন গ্রাম প্রধান অঞ্জনাবেন প্যাটেল। এই সিদ্ধান্তের বিরোধিতা কেউ করেননি। এই নিয়ম কার্যকর হওয়ার পর প্রথমদিকে সমস্যায় পড়েছিল অল্প বয়সীরা। কিন্তু এখন তা অভ্যাস হয়ে গেছে। এখন তো ওই গ্রামের অনেক প্রাপ্তবয়স্ককেও মোবাইল ফোন ব্যবহার করতে দেখা যায় না।

সূত্র: আজকাল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত