ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইরানকে রাশিয়ার আশ্বাস

‘তেহরান একা নয়, আমরাও পাশে আছি’

‘তেহরান একা নয়, আমরাও পাশে আছি’

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যদি যুদ্ধের মতো কোনো পাগলামিতে জড়িয়ে পড়তে চায় তাহলে তেহরান একা থাকবে না, বহু দেশ তার পাশে এসে দাঁড়াবে। ইরান ও আমেরিকার মধ্যে চলমান উত্তেজনার মধ্যে এ কথা বলেছেন আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ।

মার্কিন টেলিভিশন চ্যানেল ব্লুমবার্গ জানিয়েছে, বুধবার কাবুলভ মস্কোয় সাংবাদিকদের বলেন, ‘আল্লাহ মাফ করুন, আমেরিকা যদি এককভাবে পাগলামিপূর্ণ ও দায়িত্বজ্ঞানহীন কোনো পদক্ষেপ নেয় তাহলে ইরান কখনো একা থাকবে না।’ আর কেবল রাশিয়া নয়, আরো বহু দেশ ইরানের প্রতি সহানুভূতিশীল বলেও জানান তিনি।

কাবুলভ বলেন, তেহরান ও ওয়াশিংটনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। তবে তিনি মনে করেন, কূটনৈতিক উপায়েও দু দেশের মধ্যকার জটিলতার সমাধান করা সম্ভব।

জামির কাবুলভের ‘আমি কখনই যুদ্ধ চাই না। যখন আমরা যুদ্ধের কথা বলি তখন তা মাঝেমধ্যে স্বল্প সময়ের সংঘাতকে বোঝায়। দুর্ভাগ্যজনক হচ্ছে এই আশংকা এখন উড়িয়ে দেয়া যাচ্ছে না, কারণ উত্তেজনা এখন চরমে। অবশ্য এটি এড়ানো অসম্ভব নয়।’

আর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার উত্তেজনা প্রশমনে রাশিয়া সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও জানান রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ।

রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত