ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

আবারও বৈঠকে বসছেন ট্রাম্প-কিম

আবারও বৈঠকে বসছেন ট্রাম্প-কিম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার সাংবাদিকদের বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তাকে একটা জন্মদিনের কার্ড পাঠিয়েছেন। বিনিময়ে কিমকে একটি চিঠি দিয়েছেন তিনি। এ সময় তিনি কিমের সঙ্গে আরেকবার বৈঠকে বসতে চলেছেন বলেও সাংবাদিকদের জানিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প জানান, চলতি সপ্তাহের শেষ নাগাদ উত্তর ও দক্ষিণ কোরিয়ার অসামরিক এলাকায় কোরিয়ার নেতা কিমের সঙ্গে তার এ বেঠকটি অনুষ্ঠিত হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট এখন জি-২০ সম্মেলনে অংশ নিতে জাপানের ওসাকা শহরে অবস্থান করছেন। এই সফর শেষে শনিবার আরো পরের দিকে তিনি দক্ষিণ কোরিয়া যাবেন। আর সে সময় কিমের সঙ্গে তার সাক্ষাৎ হতে পারে তিনি জানিয়েছেন। এরপর রোববার নাগাদ তিনি ওয়াশিংটন ফিরে আসেবেন বলে জানা গেছে।

এ সম্পর্কে টু্ইটারে দেয়া এক পোস্টে ট্রাম্প বলেন, ‘আমি সীমান্তের অসামরিক জোনে উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে দেখা করবো। তার সঙ্গে করমর্দন করবো এবং তাকে হ্যালো বলবো।’

তবে বৈঠকটি হবে কিনা সে নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন স্বয়ং ট্রাম্প। শনিবার তিনি সাংবাদিকদের বলেন,‘কিমের সঙ্গে আমার দেখা হবে কিনা সে বিষয়ে আমি নিশ্চিত নই। কেননা হতে পারে তিনি এখন উত্তর কোরিয়াতে নেই।’

তবে কিম পিয়ংইয়ংয়ে থাকেল ট্রাম্প তার সঙ্গে দেখা করবেন। ‘হতে পারে আমরা কেবল দু মিনিটের জন্য দেখা করলাম। আমরা তো করতেই পারি। আর দেখাটা নিশ্চয়ই দারুণ একটা ব্যাপার হবে।’

এর আগে ট্রাম্প দু দফা কিমের সঙ্গে বৈঠক করেছেন। সর্বশেষ বৈঠকটি হয়েছে গত ফ্রেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয় শহরে। এর আগে গত বছর জুনে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন ট্রাম্প ও কিম। যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের সঙ্গে এটিই ছিলো কিমের প্রথম বৈঠক। তবে ওইসব বৈঠকে দুই নেতা পারমাণবিক অস্ত্র রোধে কোনো চুক্তিতে পৌঁছুতে ব্যর্থ হন।

শুক্রবার মার্কিন বিশেষ দূত স্টেফেন বিগান জানান, উত্তর কোরিয়ার সঙ্গে একটি পরমাণু নিরস্ত্রিকরণ চুক্তিতে পৌঁছানোর জন্য কিমের সঙ্গে গঠনমূলক আলোচনায় যুক্তরাষ্ট্র প্রস্তুত। আর কোরিয়া উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে দু নেতাই একটি নতুন সম্পর্ক তৈরি এবং একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

তবে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, ট্রাম্প-কিম বৈঠকের বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

সূত্র: দ্য হিন্দু এমএ/

  • সর্বশেষ
  • পঠিত