ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৩:৩৪

প্রিন্ট

নেপালে বন্যায় নিহত বেড়ে ৭৮

নেপালে বন্যায় নিহত বেড়ে ৭৮
অনলাইন ডেস্ক

নেপালে অব্যাহত বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্রা বেড়ে ৭৮য়ে গিয়ে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ৪৩ জন। এখনও নিখোঁজ রয়েছে ৩৫ জনের বেশি মানুষ। স্থানীয় পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আসামের ‘দ্য হিমালয়ান’পত্রিকাটি।

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বন্যায় এ পর্যন্ত ৭৮ জন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে ৫০ জনই পুরুষ, বাকি ২৮ জন নারী।

গত বৃহস্পতিবার থেকে এই অঞ্চলে একটানা বৃষ্টি হচ্ছে। টানা বৃষ্টিপাত হতে পারে আরো কয়েকদিন। বন্যায় বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। উদ্ধারের কাজে নামানো হয়েছে বহু প্লাটুন সেনা, ও আধা সেনা।

বন্যার কারণে দেশটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০,৩৮৫টি পরিবার। বন্যা উপদ্রুত এলাকাগুলোতে বৃহস্পতিবার থেকে চলছে উদ্ধার তৎপরতা। শেষ খবরে জানা গেছে, এখন পর্যন্ত মোট ১,১০৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এর মধ্যে কেবল রাজধানী কাঠমান্ডু থেকেই উদ্ধার হয়েছে ১৮৫। মোট ২৭,৩৮০ জন পুলিশকর্মী দেশের বিভিন্ন প্রান্তে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন বলে পুলিশ সূত্রে জানা গেছে।

নেপালে বৃহস্পতিবার থেকে একটানা বৃষ্টি হচ্ছে উপত্যকা এবং সমতল মিলিয়ে দেশের মোট ২৫টি জেলায়। ফলে বন্যায় ভাসছে এসব এলাকার ঘরবাড়ি ও রাস্তাঘাট। বন্যায় ভেঙে গেছে ১০ হাজারের বেশি ঘরবাড়ি। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট এবং বেশ কয়েকটি ব্রিজ।

স্থানীয় সংবাদমাধ্যমের পর্দায় দেখা যাচ্ছে, শুধু পানির উপর জেগে রয়েছে বাড়ির চাল। অনেক জায়গায় বুক পানি সাঁতরে মাথায় করে জিনিসপত্র নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে এগিয়ে চলেছেন বাসিন্দারা।

স্থানীয় আবহাওয়া বিভাগ বলছে, আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টি পুরোপুরি বন্ধ হওয়ার সম্ভাবনা নেই। ইতিমধ্যেই বাগমতী, কমলা এবং কোশনিবার রাতে ছয় ঘণ্টার জন্য ভারত-নেপাল সীমান্তের কোশী ব্যারেজের ৫৬টি স্লুইস গেট খুলে মোট ৩৭১,০০০ কিউসেক পানি বার করা হয়েছে।

কেবল নেপাল নয়, মৌসুমি বৃষ্টিপাতের কারণে বন্যা হচ্ছে প্রতিবেশী দেশ ভারত ও বাংলাদেশেও। ভারতের আসাম রাজ্যে বন্যায় ১১ জন প্রাণ হারিয়েছে বলে জানা গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে আরো ২৬ লাখ মানুষ। আসামে বন্যার কারণে গৃহহীন হয়েছে কমপক্ষে ১৫ লাখ মানুষ।

সূত্র: দ্য হিমালয়ান

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close