ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ

ট্রাম্পের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বর্ণবিদ্বেষী মন্তব্যের বিরুদ্ধে মঙ্গলবার রাতে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর স্পিকার ন্যান্সি পেলোসির আনা নিন্দাপ্রস্তাবের ওপর ভোটাভুটি হয়েছে। প্রস্তাবের পক্ষে পড়েছে ২৪০টি ভোট, বিপক্ষে ১৮৭টি।

স্পিকার পেলোসি এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়ার জন্য কেবল বিরোধী দল ডেমোক্র্যাট ছাড়াও ট্রাম্পের দল রিপাবলিকান সদস্যদের কাছেও আর্জি জানিয়েছিলেন। তার এই প্রস্তাবে চারজন রিপাবলিকান সদস্য সমর্থন দিয়েছেন বলে জানা গেছে। তবে ভোটাভুটিকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিলো হাউসের পরিবেশ। সে সময়ে পেলোসিকে চেম্বারে কথা বলতে দেওয়া হয়নি।

ভোটাভুটির পরে মিনেসোটার ডেমোক্র্যাট সদস্য ইলান ওমর বলেছেন, ‘ছোট ছেলেমেয়েদের বলছি, প্রেসিডেন্টের কাছ থেকে যত ভারী শব্দই ধেয়ে আসুক— সেগুলো আমরা শুনব, দেখব কিন্তু কখনও কাউকে বলতে দেব না, যে এটা আমাদের দেশ নয়।’ কংগ্রেসের ‘বিদ্রোহী’স্কোয়াডের চার তরুণীর মধ্যে ইলানও একজন।

ট্রাম্পের আক্রমণের নিশানা হতে হয়েছিলো চার কৃষ্ণাঙ্গ নারী সদস্য ওকাসিয়ো কর্তেজ়, ইলান ওমর, রশিদা তালিব এবং আইয়ানা প্রেসলিকে।

সম্প্রতি এক টুইটে ট্রাম্প ডেমোক্র্যাট দলের এসব সদস্যদের উদ্দেশ্য করে বলেন, ওই নারীরা এমন দেশ থেকে এসেছেন যেখানকার সরকার সম্পূর্ণ বিপর্যস্ত। এরপরেই তিনি নারীদের উদ্দেশ্যে লেখেন, ‘নিজেদের দেশে ফিরে যান’।

কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে চারজন ভিন্ন বর্ণের কংগ্রেস সদস্যদের কিছুটা বচসা হওয়ার পরের সপ্তাহে এমন টুইট করলেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের এই টুইটের বিরুদ্ধে নিন্দায় ফেটে পড়ে গোটা বিশ্ব। মঙ্গলবার রাতে স্পিকার ন্যান্সি পেলোসি এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনেন যা পরে পাস হয়।

কিন্তু এর আগে পেলোসির শব্দ চয়ন নিয়ে আপত্তি ওঠে হাউসের অন্দরে। বলা হয়, ট্রাম্পের বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের সমালোচনা করতে গিয়ে পেলোসি যে ধরনের শব্দ ব্যবহার করেছেন, তাতে হাউসের বিধিভঙ্গ হয়েছে। সেই সময়ে চিৎকারের মধ্যে মিসৌরির ডেমোক্র্যাট প্রতিনিধি ইমানুয়েল ক্লিভার উত্তেজনায় চেয়ার ছেড়ে উঠে গ্যাভেল ছুড়ে ফেলেন!

হাউসের সদস্য স্টোনি হোয়ার দাবি তোলেন, রেকর্ড থেকে পেলোসির মন্তব্য বাদ দেওয়া হোক। তবে শেষ পর্যন্ত ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত হাউসে ভোটাভুটিতে সিদ্ধান্ত হয়, রেকর্ড থেকে মন্তব্য বাদ দেওয়া হবে না এবং পেলোসিকে বলতে দেওয়া হবে।

পেলোসি পরে বলেন, নিন্দাপ্রস্তাব নিয়ে বিতর্কে তিনি যে ভাষা ব্যবহার করেছেন, তার জন্য এতটুকু অনুতপ্ত নন। তিনি তার মন্তব্য থেকে এক চুলও সরবেন না বলেও জানিয়ে দেন।

বিধি অনুযায়ী, হাউসে নিন্দা প্রস্তাব সংক্রান্ত বিতর্কে সদস্য, সেনেটর অথবা প্রেসিডেন্টকে এ ভাবে আক্রমণ করা যায় না। প্রেসিডেন্ট বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন, এ ভাবে বলতে পারেন না সদস্যরা।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত