ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

আফগানিস্তানে ছয় মাসে ৪ হাজার হতাহত

আফগানিস্তানে ছয় মাসে ৪ হাজার হতাহত

আফগানিস্তানে চলতি বছরের প্রথম ছয় মাসে প্রায় চার হাজার বেসামরিক নাগরিক হতাহত হয়েছে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে সরকারি ও ন্যাটো বাহিনীর লাড়াইয়ে এসব বেসামরিক প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার জাতিসংঘের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গত ১৮ বছর ধরে চলমান আফগান যুদ্ধ বন্ধে সম্প্রতি এক কূটনৈতিক উদ্যোগ শুরু করেছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প সরকার। আগামী ১ সেপ্টম্বরের মধ্যেই আফগানিস্তানের বিবাদমান পক্ষগুলোকে একটি শান্তিচুক্তিতে স্বাক্ষর করাতে চায় মার্কিন মধ্যস্ততাকারীরা। তবে চলমান এই শান্তি আলোচনার মধ্যেই জঙ্গি হামলা এবং আফগান সরকার ও ন্যাটো বাহিনীর স্থলযুদ্ধ বা বিমান হামলায় এ বছরের প্রথম ছয় মাসেই এসব বেসামরিক লোকজনের হতাহতের খবর সামনে আনা হলো। আফগানিস্তানে প্রায় ১৮ বছর ধরে চলা সংঘাতে বেসামরিকদের জীবন চরম সংকটে পড়েছে।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) তাদের এক সাম্প্রতিক প্রতিবেদনে জানিয়েছে, বিভিন্ন অভিযান এবং সংঘাতেই বেশিরভাগ বেসামরিকের মৃত্যু হয়েছে।

ইউএনএএমএ-এর ওই প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে চলতি বছরের জানুয়ারির ১ তারিখ থেকে জুনের ৩০ তারিখ পর্যন্ত বিভিন্ন হামলায় মোট তিন হাজার ৮১২ জন বেসামরিক হতাহত হয়েছেন। এদের মধ্যে তালেবান এবং জঙ্গি গোষ্ঠী আইএসের হাতে নিহত হয়েছে ৫৩১ জন আফগান নাগরিক। এসব হামলায় আহত হয়েছে আরও ১ হাজার ৪৩৭ জন।

অপরদিকে, চলতি বছরের জুন পর্যন্ত সরকারপন্থী বিভিন্ন সংগঠনের হাতে নিহত হয়েছে ৭১৭ জন আফগান নাগরিক। আহত হয়েছে আরও ৬৮০ জন। ২০১৮ সালের তুলনায় এই সংখ্যা ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

নিহতদের মধ্যে ১৪৪ জন নারী এবং ৩২৭ জন শিশু। এছাড়া আফগানিস্তানের বিভিন্ন স্থানে আহত হয়েছে আরও এক হাজারের বেশি মানুষ। অপরদিকে, বিমান হামলায় নিহত হয়েছে ৫১৯ জন বেসামরিক। এর মধ্যে ১৫০ জনই শিশু।

সূত্র: আরব নিউজ

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত