ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে ৩৫ বাসযাত্রী নিহত

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে ৩৫ বাসযাত্রী নিহত

আফগানিস্তানে মাত্র দু দিনের ব্যবধানে ফের বোমা হামলা চালানো হয়েছে। বুধবার দেশটির পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের বালা বুলুক জেলায় রাস্তার পাশে পুঁতে রাখা এক বোমা বিস্ফোরণে কমপক্ষে ৩৫ বাসযাত্রী নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন আরও ২৭ জন। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে এ বোমা হামলার জন্য আফগান সরকারের মুখপাত্র সাদিক সিদ্দিকি জঙ্গি গোষ্ঠী তালেবানকে দায়ী করেছেন। আফগানিস্তানে সাধারণতঃ জঙ্গি গোষ্ঠী তালেবান ও ইসলামিক স্টেটের যোদ্ধারা এ ধরনের হামলা চালিয়ে থাকে।

হামলা সম্পর্কে ফারাহ পুলিশ প্রধানের মুখপাত্র মুহিবুল্লাহ মুহিব বলেন, ফারাহ প্রদেশের বালা বুলুক জেলার কান্দাহার-হেরাত মহাসড়ক দিয়ে চলাচল করার সময় যাত্রীবাহী বাসে বোমা হামলার ঘটনাটি ঘটে। আফগান ও বিদেশি নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে তালেবান জঙ্গিরা ওই বোমাটি পুঁতে রেখেছিলো।

তিনি আরো জানান, হামলায় হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। ঘটনাস্থল থেকে হতাহতদের উদ্ধার করে ফারাহ ও হেরাত প্রদেশের বিভিন্ন হাসপাতালে নেয়া হয়েছে। বোমা বিস্ফোরণের এই ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ফারাহ প্রদেশ সরকারের মুখপাত্র ফারুক বারাকজি।

তবে তালেবানরা মুখপাত্র মুহিবুল্লাহ মুহিবের অভিযোগ নাকচ করে দিয়েছে। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘তালেবান রাওই বিস্ফোরণ ঘটনায়নি। আমাদের যোদ্ধারা ওই এলাকায় কোনো স্থলমাইন পুঁতে রাখার জন্য দায়ী নয়। আমরা এ হামলার তদন্ত করছি।’

তবে তালেবান জঙ্গিরা ওই এলাকায় গত ১৮ বছর ধরে সক্রিয় থাকায় তাদের প্রতিই সন্দেহের মাত্রা প্রখর হয়েছে। তারা প্রায়ই রাস্তার পাশে বোমা পুঁতে রেখে আফগান নিরাপত্তাবাহিনী ও সরকারি কর্মকর্তাদের টার্গেট করে বিস্ফোরণ ঘটায়।

এ ঘটনার মাত্র দু দিন আগে গত রোববার কাবুলেএক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছিলো। এ ঘটনায় আহত হয়েছিলো আরো ৫০ জন। আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী আমরুল্লাহ সালেহর কার্যালয়ে ওই হামলা চালানো হয়। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির রানিংমেট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সোমবার এক বিবৃতিতে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রোববার কর্মব্যস্ত সময়ে জঙ্গিরা আমরুল্লাহ সালেহর চারতলা ভবনের অফিসে প্রবেশ করে আত্মঘাতী হামলা চালায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থরে ছুটে আসে সেনারা। এ সময় আফগান বাহিনীর গুলিতে তিন জঙ্গি নিহত হয়। দীর্ঘ ৬ ঘণ্টা ধরে চলে অফিসটি জঙ্গিমুক্ত করার অভিযান।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত