ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ব্যাংককের ছয় স্থানে বোমা বিস্ফোরণ, আহত ৪

ব্যাংককের ছয় স্থানে বোমা বিস্ফোরণ, আহত ৪

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের ছয়টি স্থানে বোমা বিস্ফোরণের হয়েছে বলে জানা গেছে। শুক্রবার সকালে হওয়া এসব বিস্ফোরণে কমপক্ষে চারজন আহত হয়েছেন। এমন এক সময়ে ব্যাংককে এই বিস্ফোরণের ঘটনা ঘটলো যখন সেখানে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে শহরটিতে উপস্থিত রয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন ও রাশিয়ার মত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

কে বা কারা এইসব বিস্ফোরণ ঘটিয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, চায়েং ওয়াত্তানা গভ. কমপ্লেক্স, রামা আইএক্স রোড, প্রশাসনিক আদালত, বিটিএস চোং নোনসি, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং প্রাতুনাম এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এসব বিস্ফোরণে কমপক্ষে চারজন আহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। সুয়ানলুয়াং জেলার সাংসদ রেনু সুয়েসাত্তায়া বলেন, বিস্ফোরণে চারজন সামান্য আহত হয়েছেন। ওই এলাকায়ই প্রথম বিস্ফোরণের ঘটনা ঘটে।

তিনি বলেন, আমি খবর পেয়েছি যে, রাস্তায় বেশ কিছু বাসের ভেতর ‘পিংপং বোমা’ রাখা হয়েছিল। এগুলো তুলনামূলক ছোট বোমা। এর আগেও শহরের বিভিন্ন স্থানে এ ধরনের বোমা বিস্ফোরণ করা হয়েছে।

পুলিশের মুখপাত্র ক্রিসানা পাত্তানাচারোয়েন বলেন, এসব বিস্ফোরণের পেছনের কারণ খুঁজে বের করার চেষ্টা করছে কর্তৃপক্ষ। বিভিন্ন স্থানে বোমা বিস্ফোরণের ঘটনার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওছ। তিনি বলেছেন, দেশের শান্তি নষ্ট এবং ভাবমূর্তি ক্ষুণ্ন করতেই এমন ঘটনা ঘটানো হয়েছে।

এর আগে শুক্রবার সকালে ব্যাংককের কমপক্ষে তিনটি স্থানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছিলো আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। এদের মধ্যে একটি বিস্ফোরণ হয় ব্যাংককের বিটিস চং নোনসি এলাকার সরকারি কমপ্লেক্সে। এছাড়া সেন্ট্রাল ব্যাংককের পৃথক স্থানে কমপক্ষে আরো দুটি বিস্ফোরণ হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ। এসব বিস্ফেরণের পিছনের কারণ জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

এসব বিস্ফোরণের পর শহরগুলো জুড়ে চলছে তল্লাশি।

ব্যাংককে এক সময়ে এই বিস্ফোরণের ঘটনা ঘটলো যখন সেখানে আসিয়ানভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিরাপত্তা বিষয়ক বার্ষিক সম্মেলন চলছে। বুধবার থেকে শুরু হওয়া ওই সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভারভ, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবি এবং চীনা পররাষ্ট্রমন্ত্রী উয়াং উই উপস্থিত রয়েছেন।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত