ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

উপসাগরে ফের বিদেশি ট্যাংকার আটক করেছে ইরান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৯, ১৮:৫০  
আপডেট :
 ০৪ আগস্ট ২০১৯, ১৯:১৩

উপসাগরে ফের বিদেশি ট্যাংকার আটক করেছে ইরান

তেল পাচারের অভিযোগে পারস্য উপসাগর থেকে ইরান আরো একটি বিদেশি তেলের ট্যাংকার আটক করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রোববার এ তথ্য জানিয়েছে।

বিবিসি জানায়, ট্যাংকারটিতে সাতজন নাবিক ছিল। তাদেরকেও আটক করা হয়েছে।

তবে ট্যাংকারটি কোন দেশের তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ইসলামিক রেভ্যুলিউশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) নৌরক্ষীরা পারস্য উপসাগর থেকে একটি বিদেশি তেলের ট্যাংকার জব্দ করেছে। ওই ট্যাংকে কয়েকটি আরব দেশের জন্য জ্বালানি তেল পাচার করা হচ্ছিল। এ ঘটনায় জাহাজের ৭ নাবিককে আটক করা হয়েছে। ট্যাংকারটিতে ৭ লাখ লিটার তেল ছিল।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলার মধ্যে জুলাইতে উপসাগরীয় এলাকা থেকে ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার স্টেনা ইম্পেরো আটক করে ইরান। ওই সময়ে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ এই জাহাজ আটকে পরিবহন রুটে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

প্রাথমিকভাবে তেহরানের পক্ষ থেকে দাবি করা হয় ইরানের একটি মাছ ধরা নৌকার সঙ্গে ধাক্কা লাগার পর ব্রিটিশ ট্যাংকারটি আটক করা হয়।

ওই ঘটনাকে ইরানের ‘শত্রুতামূলক কর্মকাণ্ড’ হিসেবে আখ্যা দেয় যুক্তরাজ্য। ইরানের অভিযোগ, দ্য স্টেনা ইম্পিরো আন্তর্জাতিক সমুদ্রযাত্রা-সংক্রান্ত আইন লঙ্ঘন করে। সতর্কবার্তা অমান্য করায় সেটাকে জব্দ করা হয়।

গত ১৩ জুন ওমান উপসাগরে দুটি তেলের ট্যাংকারে হামলার ঘটনায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এর আগে গত ১২ মে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) চারটি তেলের ট্যাংকারে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় জন্যও যুক্তরাষ্ট্র সরাসরি ইরানকে দায়ী করে। তবে সব অভিযোগই প্রত্যাখ্যান করে ইরান।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত