ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ১৩:০৪

প্রিন্ট

রাশিয়ায় অস্ত্র গুদামে বিস্ফোরণে আহত ৮

রাশিয়ায় অস্ত্র গুদামে বিস্ফোরণে আহত ৮
অনলাইন ডেস্ক

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের আচিনস্ক্ শহর সংলগ্ন এলাকায় অবস্থিত একটি সামরিক ঘাঁটির অস্ত্র গুদামে সোমবার ব্যাপক বিস্ফোরণ হয়েছে বলে খবর পাওয়া গেছে। ওই ঘটনায় সামরিক বাহিনীর সদস্যসহ কমপক্ষে আটজন আহত হয়েছে।

তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ জানা যায়নি।

বিস্ফোরণের পর ওই সামরিক ঘাঁটির আশপাশের গ্রামগুলো থেকে কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। ওই অস্ত্র গুদামটিতে এক লাখের মতো কামানোর গোলা ছিল বলে জানা গেছে।

বিস্ফোরণ শুরু হয় সোমবার সকালে। কিন্তু প্রত্যক্ষদর্শীরা বলছেন, রাত নামার পরও অব্যাহত ছিল বিস্ফোরণ। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্ফোরণের ফলে সৃষ্ট অগ্নিকুণ্ড ও কালো ধোঁয়ার ছবি পোস্ট করেছেন।

সামরিক ঘাঁটিটির চারপাশে ২০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে থাকা সব লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। ইতোমধ্যেই প্রায় তিন হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে। আরও ১১ হাজার লোককে সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন আচিনস্কের কর্মকর্তারা।

বিস্ফোরণের পর ক্রিসনাইয়াস্ক শহরের পশ্চিমাঞ্চলীয় ওই এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিকটবর্তী একটি সামার ক্যাম্পে থাকা শিশুদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বিস্ফোরণ থেকে বাঁচতে বোম্ব শেল্টারে আশ্রয় নিয়েছেন ওই সামরিক ঘাঁটির সেনারা।

প্রসঙ্গত, রাশিয়ার সশস্ত্র বাহিনীগুলোর অর্ডন্যান্স নেটওয়ার্কের মধ্যে আচিনস্কের অস্ত্র গুদামটি সবচেয়ে পুরনোগুলোর একটি। বিস্ফোরণের পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সালের মধ্যে এই অস্ত্র গুদামটি ভেঙে ফেলা হবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close