ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

কাশ্মীরের মর্যাদা ফেরাতে আন্দোলনে নামবে কংগ্রেস

কাশ্মীরের মর্যাদা ফেরাতে আন্দোলনে নামবে কংগ্রেস

আবারও ভারতের কংগ্রেসের সভাপতি হলেন সোনিয়া গান্ধী। শনিবার দিনব্যাপী পার্টির ওয়ার্কিং কমিটির বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়। তবে ফের নেহেরু-গান্ধী পরিবারের মধ্য থেকে সভাপতি নির্বাচিত হওয়ায় সমালোচনা করেছেন ক্ষমতাসীন নেতারা। কংগ্রেসের বৈঠকে জম্মু-কাশ্মীর ইস্যুতেও আলোচনা হয়। মোদি সরকার কাশ্মীরিদের অধিকার হরণ করছে বলে মন্তব্য করেছেন রাহুল গান্ধী।

শনিবার দিনব্যাপী ভারতীয় কংগ্রেসের ওয়াকিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দলটির পদত্যাগী সভাপতি রাহুল গান্ধীকে আবারও দায়িত্ব নেয়ার আহ্বান জানান সিনিয়র নেতারা। তবে কোনোভাবেই আর দায়িত্ব নিতে রাজি হননি রাহুল। তাই দলীয় নেতাদের অনুরোধে অন্তর্বর্তীকালীন সভাপতির দায়িত্ব নেন রাহুলের মা সোনিয়া গান্ধী।

লোকসভা নির্বাচনে ভরাডুবির দায় মাথায় নিয়ে গত মে মাসে কংগ্রেস সভাপতির পদ থেকে সরে দাঁড়ান রাহুল। এরপর থেকে শুন্যই ছিল দলের শীর্ষ পদটি। শোনা যাচ্ছিল মল্লিকার্জুন খাড়গে ও মুকুল ওয়াসনিকের মধ্য থেকে যে কোনো একজন দলের দায়িত্ব নেবেন। তবে আপাতত রাজনীতির মাঠে বিজেপিকে রুখতে গান্ধী পরিবারের মধ্য থেকেই সভাপতি করার প্রস্তাব করেন জ্যেষ্ঠ নেতারা।

বৈঠকে জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে কংগ্রেস নেতারা উদ্বেগ জানান। পরে সাংবাদিকদের রাহুল গান্ধী বলেন, উন্নয়নের নামে কাশ্মীরে সহিংসতা আরও উসকে দিচ্ছে নরেন্দ্র মোদি সরকার।

শীঘ্রই কাশ্মীর পরিস্থিতি নিয়ে বড় পরিসরে কর্মসূচি ঘোষণা করার কথা রয়েছে বিরোধী দলটির।

  • সর্বশেষ
  • পঠিত