ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ আগস্ট ২০১৯, ১৯:১৯

সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপন

মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের জামাতের পর মুসল্লিরা পশু কুরবানীর মাধ্যমে শুরু করেছেন ঈদের আনুষ্ঠানিকতা।

ইসলামী চান্দ্র পঞ্জিকায়, ঈদুল আযহা জ্বিলহজ্জের ১০ তারিখে পড়ে। আন্তর্জাতিক (গ্রেগরীয়) পঞ্জিকায় তারিখ প্রতি বছর ভিন্ন হয়, সাধারণত এক বছর থেকে আরেক বছর ১০ বা ১১ দিন করে কমতে থাকে। ঈদের তারিখ স্থানীয়ভাবে জ্বিলহজ্জ মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে। সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের পরদিন মুসলিমদের অন্যতম এ উৎসব বাংলাদেশে পালিত হয়।

জানা যায়, সৌদির পবিত্র শহর মক্কা, মদিনাসহ বিভিন্ন অঞ্চলের মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে লাখো হাজিসহ ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণির মানুষ এক কাতারে ঈদ নামাজ আদায় করেন। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কোরবানি।

গালফ নিউজ বলছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহর বিভিন্ন মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় ভোর থেকে বাহারি পোশক পরে এসব জামাতে অংশ নেন হাজার হাজার মানুষ।নামাজ আদায়, ছবি: সংগৃহীত

জামাতে মুসলমানদের উদ্দেশে বলা হয়, ঈদুল আজহা মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এটি উৎসর্গের উৎসবও। এই উৎসবের ত্যাগের আদর্শ সমাজ জীবনে কাজে লাগাতে হবে। ঈদুল আজহা ত্যাগের বড় দৃষ্টান্ত।

সংযুক্ত আরব আমিরাতে ঈদ উপলক্ষে সরকারি এবং বেসকারিভাবে চারদিন ছুটি ঘোষণা করা হয়েছে। শনিবার (১০ আগস্ট) থেকে মঙ্গলবার (১৩ আগস্ট পর্যন্ত দেশটিতে ঈদ উদযাপন করা হবে বলে জানা গেছে। প্রায় একইভাবে উদযাপন হবে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও।...

এদিকে, মুসলমানদের বড় ধরনের এ উৎসব ঘিরে মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে, সেজন্য দেশগুলোর নিরাপত্তা বাহিনীর সদস্য সতর্ক অবস্থানে রয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো থেকে জানা গেছে।

এছাড়া মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের আরও বেশ কতোগুলো দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন হচ্ছে আনন্দ আর নতুন উদ্দীপনায়। ইতোমধ্যে কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত