ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

কাশ্মীরে মাঝরাতে সাংবাদিক গ্রেপ্তার

কাশ্মীরে মাঝরাতে সাংবাদিক গ্রেপ্তার

ভারত সরকার জম্মু ও কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর থেকে বন্ধ রয়েছে সেখানকার পত্র পত্রিকাগুলো। গোটা উপত্যকায় ১৪৪ ধারা জারি ও সেনা তৎপরতার কারণে সংবাদ সংগ্রহ করতে পারছেন না সাংবাদিকরা। ফলে বন্ধ রয়েছে বেশিরভাগ পত্রিকাই। এ অবস্থায় বুধবার মাঝরাতে এক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এর মাত্র একদিন আগে বিবিসি’কে সাক্ষাৎকার দেয়ার অপরাধে গ্রেপ্তার করা হয় কাশ্মীরের একজন সুপরিচিত রাজনীতিবিদ শাহ ফয়সালকে।

বুধবার দিবাগত রাতে বাড়ি থেকে ইরফান মালিক নামের ওই সাংবাদিককে তুলে নিয়ে যায় পুলিশ। তবে কী কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে সে সম্পর্কে কিছু জানায়নি পুলিশ বা প্রশাসন।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, দক্ষিণ কাশ্মীরের ত্রাল জেলা থেকে ইরফান মালিক গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার সকালে আটক ওই সাংবাদিকের সঙ্গে দেখা করেছেন তারা পরিবারের সদস্যরা। কিন্তু অনেকবার প্রশ্ন করেও তারা গ্রেপ্তারের কারণ জানতে পারেননি।

২৬ বছরের ইরফান মালিক স্থানীয় জনপ্রিয় সংবাদপত্র গ্রেটার কাশ্মীরের প্রতিবেদক। তিনি পুলওয়ামা জেলার খবর সংগ্রহের দায়িত্বে রয়েছেন। ইরফান নিজেও জানেন না, কেন তাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কড়া নিরাপত্তার বেষ্টনীতে ঘেরা জম্মু ও কাশ্মীরের বেশির ভাগ এলাকায় এখনও কারফিউ বা ১৪৪ ধারা বলবৎ আছে। এই কারণে সংবাদমাধ্যমকে ইরফানের গ্রেপ্তারের খবর দিতে শ্রীনগরে যেতে হয় পরিবারের সদস্যদের।

বৃহস্পতিবার ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে গ্রেটার কাশ্মীরের অফিস বন্ধ থাকায় বাধ্য হয়ে জম্মু ও কাশ্মীর প্রশাসনের তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ মিডিয়া ফেলিসিটেশন সেন্টার যান তারা। সেখানে উপস্থিত সাংবাদিকদের কাছে ইরফানের গ্রেপ্তার হওয়ার খবর জানান তার পরিবার।

এছাড়া পুলিশ সুপার তাহির সালিমের সঙ্গে দেখা করেও ইরফানের গ্রেপ্তারের কারণ জানতে চায় পরিবার।কিন্তু পুলিশের ওই কর্মকর্তা ওই সাংবাদিক গ্রেপ্তার সম্পর্কে কিছুই জানেন না বলে জানান।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত