ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

কাশ্মীর নিয়ে ট্রাম্পের নতুন প্রস্তাব

কাশ্মীর নিয়ে ট্রাম্পের নতুন প্রস্তাব

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘ভালো বন্ধু’ হিসেবে উল্লেখ করে কাশ্মীর ইস্যুতে আবারো মধ্যস্থতার কথা বললেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

শিগগিরই তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আবারো কথা বলবেন বলে মঙ্গলবার (১৯ আগস্ট) সাংবাদিকদের জানান। এর আগে সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘ভৌগোলিকভাবে কাশ্মীরের অবস্থান খুবই জটিল। সেখানে হিন্দু, মুসলিম সবাই বসবাস করে। আমি বলব না যে তারা এখন একসঙ্গে খুব ভালো আছে।’

কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্পর্কিত ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর পাকিস্তানের সঙ্গে নতুন করে উত্তেজনা সৃষ্টি হলে উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছিল আমেরিকা।

এ বিষয়ে নমনীয় ভাষা ব্যবহারের জন্য ইমরান খানকে পরামর্শ দিয়েছিলেন ট্রাম্প। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দুইবার ইমরান খানকে ফোন করেন ট্রাম্প।

আগামী সপ্তাহে ফ্রান্সে সাতটি শিল্পোন্নত দেশের জোটের সম্মেলনে ট্রাম্প ও মোদির সাক্ষাৎ হতে পারে। সেখানে কাশ্মীর ইস্যুতে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের বিজেপিশাসিত কেন্দ্রীয় সরকার দেশটির সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দেয়। জম্মু-কাশ্মীর রাজ্যটিকে দ্বিখণ্ডিত করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টির সিদ্ধান্ত হয়। এর প্রতিবাদে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে পাকিস্তান। নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করে এবং বাণিজ্যিক সম্পর্কও বিচ্ছিন্ন করে। এদিকে ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পদক্ষেপকে একটি অভ্যন্তরীণ বিষয় বলে বিবেচনা করছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত