ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১২:৪৬

প্রিন্ট

জঙ্গি নেতা জাওয়াহিরির স্ত্রীকে আটক করেছে পাকিস্তান

জঙ্গি নেতা জাওয়াহিরির স্ত্রীকে আটক করেছে পাকিস্তান
অনলাইন ডেস্ক

জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরির স্ত্রী ও সংগঠনের দুটি পরিবারকে গত এক বছর ধরে আটকে রেখেছে পাকিস্তানি সেনারা। শুক্রবার এ অভিযোগ করেছেন স্বয়ং জাওয়াহিরি।

আল-কায়েদা নেতা বলেছেন, এক বছর আগে অব্যাহত বোমা হামলার মুখে তালেবানের শক্ত ঘাঁটি আফগানিস্তানের সীামন্তবর্তী ওয়াজিরস্তানের গোপন ঘাঁটি থেকে বের হয়ে এসেছিলেন তার স্ত্রী ও দলের দুটি পরিবার। ‘বিশ্বাসঘাতক পাকিস্তানি বাহিনী’তখন তাদেরকে আটক করে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘আমরা এই অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য পাকিস্তান সরকার ও এর বিশ্বাসঘাতক বাহিনী এবং তাদের আমেরিকান প্রভূকে দায়ী করছি।’

২০১১ সালে মার্কিন নেভি সিলের অভিযানে নিহত হন আল-কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেন। এরপরই সন্ত্রাসী এই গোষ্ঠীর দায়িত্ব নেন মিশরের নাগরিক আয়মান আল জাওয়াহিরি। তিনি পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী কোনো গোপন স্থানে লুকিয়ে আছেন বলে ধারণা করা হয়ে থাকে।

প্রসঙ্গত, ধারাবাহিক আক্রমণের একটি ১৯৯৮ সালের ৭ আগস্ট পূর্ব আফ্রিকার উল্লেখযোগ্য শহর দারুস সালাম, তানজানিয়া এবং নাইরোবি, কেনিয়ার মার্কিন দূতাবাসে সিরিজ বোমা হামলায় শতাধিক মানুষ নিহত হয়। এই হামলার সঙ্গে জড়িত থাকার অপরাধে আমেরিকার কালো তালিকাভুক্ত হন আয়মান আল-জাওয়াহিরি।

পরে ২০০১ সালের ১০ অক্টোবরে আল-জাওয়াহিরিকে মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের প্রাথমিক তালিকায় সংযুক্ত করে আমেরিকার ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এই তালিকাটি তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জনসম্মুখে প্রকাশ করেছিলেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত