ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ইমরানের ডাকে পাকিস্তানে চলছে ‘কাশ্মীর আওয়ার’

ইমরানের ডাকে পাকিস্তানে চলছে ‘কাশ্মীর আওয়ার’

অধিকৃত জম্মু-কাশ্মীরের ওপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের প্রতিবাদে আজ প্রতিবাদ বিক্ষোভ চলছে পাকিস্তান। জানা গেছে, শুক্রবার স্থানীয় সময় বেলা ১২টা থেকে সাড়ে বারটা পর্যন্ত চলবে এ প্রতিবাদ কর্মসূচি। পাক-সংসদে জানিয়েছেন জাতীয় মুখপাত্র ফকর ইমরান ।

কাশ্মীরে ভারতের দমন পীড়ণের প্রতিবাদে এক মিনিটের জন্য বন্ধ থাকবে সব ট্রেন চলাচল, জানিয়েছেন পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ । মেজর জেনারেরল আসিফ গফুর জানিয়েছেন ,পাকিস্তান জুড়ে পালিত হবে ‘কাশ্মীর দিবস’। এসময় পাকিস্তানের বিভিন্ন স্থানে বাজবে পাকিস্তান ও কাশ্মীরের জাতীয় সঙ্গীত।

এর আগে টিলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে দেশের সকল শ্রেণির মানুষকে এই প্রতিবাদে যোগদানের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। তখন তিনি বলেন, ‘ভারত যা করার করেছে। এবার যা পদক্ষেপ নেওয়ার নেব আমরা ও বিশ্ব।’

প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে পাকিস্তানের সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি অফিস, ব্যাংক ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, আইনজীবি এবং সামরিক কর্তৃপক্ষসহ সবাই এই কাশ্মীরী সংহতি দিবসের অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট সংবিধানের কাশ্মীরর বিশেষ মর্যাদাসম্পন্ন সংবিধানের ৩৭০ ধারাটি বাতিল করার ঘোষণা দেয় মোদি সরকার। এর আগেই সেখানে জারি করা হয় ১৪৪ ধারা। এরপর থেকে রাজনৈতিক নেতা, মানবাধিকার কর্মী, সাংবাদিকসহ নির্বিচারে গ্রেপ্তার করা হয়েছে হাজার হাজার মানুষকে। ওই ঘটনার পর থেকে ঠিক কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তার কোনো সঠিক পরিসংখ্যান নেই রাজ্য সরকারের কাছেও।

কেবল তাই নয়, বন্ধ করে দেয়া হয়েছে সকল ইন্টারনেট সংযোগ এবং মোবাইল নেটওয়ার্কঅ ফলে গোটা বিশ্ব থেকে এক প্রকার বিচ্ছিন্ন রয়েছে উপত্যকার লোকজন। সেখানকার বাসিন্দাদের ওপর চালানো হচ্ছে নানা ধরনের পাশবিক নির্যাতন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত