ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

গণতন্ত্রের দাবিতে হংকং বিমানবন্দরে ব্যাপক বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৯, ২২:০০

গণতন্ত্রের দাবিতে হংকং বিমানবন্দরে ব্যাপক বিক্ষোভ

গণতন্ত্রের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে ও বৈশ্বিক মনোযোগ আকর্ষণ করতে হংকংয়ে আন্তর্জাতিক বিমানবন্দরের নিকট অবস্থান নিয়েছে বিক্ষোভকারীরা। রোববার (১লা সেপ্টেম্বর) বিক্ষোভকারীরা বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দরমুখী সড়ক ও রেলপথ অচল করে দিয়েছে বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

এর আগে বিক্ষোভকারীরা জনগণকে বিমানবন্দরের রেল ও সড়ক পথে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছিল। বিশাল জনসমাবেশের কারণে বিমানবন্দরমুখী রেল চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

শনিবার (৩১ আগস্ট) রাতভর পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছিল। গত তিন মাস ধরে সরকারবিরোধী আন্দোলন শুরু হওয়ার পর এটা ছিল সবচেয়ে ব্যাপক সংঘর্ষের ঘটনা।

এদিকে চীন জানিয়েছে, হংকংয়ের এ ঘটনা অভ্যন্তরীণ, তাই তারা এ ব্যাপারে কোনো হস্তক্ষেপ করছে না। তবে এ ঘটনায় হংকংয়ের অর্থনীতির ব্যাপক ক্ষতি হচ্ছে।

বিমানবন্দরের বাইরে অবস্থানকারী বিক্ষোভকারীদের অনেকেরই হাতে আন্দোলনের প্রতীক ছাতা ছিল। বিক্ষোভকারীরা এসময় ‘গণতন্ত্রের জন্য লড়াই কর’, ‘হংকংয়ের পাশে দাঁড়াও’ ইত্যাদি স্লোগান দিচ্ছিল।

এ সময় এক বিক্ষোভকারী সাংবাদিকদের বলেন, ‘সরকার ও পুলিশ আমাদের সঙ্গে কী করছে সে ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করতে আমরা বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত করার পরিকল্পনা করেছি। আমরা যদি বিমানবন্দরকে অচল করি তাহলে অনেক বেশি বিদেশি হংকংয়ের সংবাদ পড়বেন।’

পুলিশ জানিয়েছে, বিমানবন্দরে বিক্ষোভ অবৈধ এবং বিক্ষোভকারীরা কর্মকর্তা ও জলপূর্ণ ব্যারিকেডের দিকে ‘বস্তু ছুঁড়ে’ মারছিল। তাৎক্ষনিকভাবে বিমানবন্দরে কোনো হতাহতের খবর পাওয়া যায় নি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত