ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

কাবুলে বোমা হামলায় নিহত ১৬, আহত ১১৯

কাবুলে বোমা হামলায় নিহত ১৬, আহত ১১৯

আফগানিস্তানের রাজধানী কাবুলে সোমবার রাতের বোমা হামলায় নিহতের ১৬ জন নিহত হয়েছে। এ হামলায় আহত হয়েছে আরো ১১৯ জন। হতাহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। দেশটির জঙ্গি গোষ্ঠী তালেবান এ হামলার দায় স্বীকার করেছে।

এমন এক সময়ে এই ভয়াবহ হামলার ঘটনাটি ঘটলো যখন তালেবানদের সঙ্গে সমঝোতার প্রেক্ষিতে আফগানিস্তান থেকে বিপুল পরিমাণ মার্কিন সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, সোমবার রাতে কাবুলের বিশাল কম্পাউন্ড চত্বর গ্রিন ভিলেজ সংলগ্ন একটি আবাসিক এলাকায় বোমা হামলা চালানো হয়। কাবুলের এই কম্পাউন্ড চত্বরেই রয়েছে বিভিন্ন ত্রাণ সংস্থা ও আন্তর্জাতিক সংগঠনের বাসভবন।

হামলা সম্পর্কে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি জানান, গ্রিন ভিলেজের একটি দেয়ালের পাশে পার্ক করে রাখা বিস্ফোরক ভর্তি একটি ট্রাক্টরে বিস্ফোরণ ঘটানো হয়। হামলার পরপরই উদ্ধার অভিযাননে নামে পুলিশ ও সেনারা। এসময় পুলিশের গুলিতে পাঁচ হামলাকারীও নিহত হয়।

এমন এক সময়ে এই হামলা হলো যখন আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে তালেবানের সঙ্গে নীতিগত সমঝোতা হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রের আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমাই খালিলযাদ এ খবর জানিয়েছেন।

আফগানিস্তানের টিভি চ্যানেল ‘তোলো নিউজ’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সমঝোতায় বর্ণিত শর্ত অনুযায়ী সবকিছু ঠিকঠাকমতো অগ্রসর হলে আমরা আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে ১৩৫ দিনের মধ্যে সেনা প্রত্যাহার করব। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত