ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

ইরানি ট্যাংকার আটকাতে যুক্তরাষ্ট্রের ঘুষ

ইরানি ট্যাংকার আটকাতে যুক্তরাষ্ট্রের ঘুষ

ভূমধ্যসাগরে দীর্ঘদিন ভাসতে থাকা সেই ইরানি তেল ট্যাংকার আটক করার সহযোগিতা চেয়ে ট্যাংকারটির নাবিককে বিপুল অংকের ঘুষ প্রস্তাবও দিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে ট্যাংকারে নিযুক্ত ভারতীয় ক্যাপ্টেন সেই প্রস্তাব প্রত্যাখান করেছে। ফলে ভেস্তে যায় যুক্তরাষ্ট্রের পরিকল্পনা।

বুধবার (৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন সংবাদই দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক জাপানি সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস। মন্ত্রণালয়ের খবরটি ছড়িয়ে যাওয়ার পর ঘটনার সত্যতা স্বীকার করে মার্কিন কর্তৃপক্ষও।

খবরে বলা হয়, পররাষ্ট্র দপ্তরের ইরান বিষয়ক শাখার প্রধান ব্রিয়ান হুক ইরানি সুপার ট্যাংকার ‘আদ্রিয়ান দরিয়া ১-‘র ক্যাপ্টেনকে মেইলে প্রস্তাব দেন, ট্যাংকারটিকে এমন কোথাও নিয়ে যেতে, যেখান থেকে সহজেই যুক্তরাষ্ট্র তা জব্দ করতে পারে। বিনিময়ে ক্যাপ্টেনকে কয়েক মিলিয়ন ডলার অর্থের প্রস্তাব দেওয়া হয়। তবে ট্যাংকারে নিযুক্ত ভারতীয় ক্যাপ্টেন তা প্রত্যাখ্যান করায় মার্কিনিদের পরিকল্পনা ভেস্তে যায়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র সংবাদ সংস্থা এএফপিকে বলেন, আমরা বড় পরিসরে বেশ কিছু জাহাজের ক্যাপ্টেন ও জাহাজ কোম্পানির সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করি।

গত ৩০ আগস্ট যুক্তরাষ্ট্র ইরানি ট্যাংকারটিকে কালো তালিকাভুক্ত করে। মার্কিন কোষাগার দফতর (ট্রেজারি ডিপার্টমেন্ট) থেকে বলা হয়, আদ্রিয়ান দরিয়ায় করে ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর স্বার্থে ২১ লাখ ব্যারেল তেল বহন করা হচ্ছে। এর আগে এ বাহিনীকেও ‘সন্ত্রাসী সংগঠন’ অভিহিত করে কালো তালিকাভুক্ত যুক্তরাষ্ট্র।

জাপানি সংবাদমাধ্যমে বলা হয়, আদ্রিয়ান দরিয়া নামক ওই ট্যাংকারটির ওপর অবরোধ আরোপের আগে ব্রিয়ান হুক ট্যাংকারের ক্যাপ্টেন ভারতীয় নাবিক অখিলেশ কুমারকে অর্থের প্রস্তাব দিয়ে মেইল করেন।

অখিলেশকে মেইলে লেখা হয়, ‘আমি এক শুভসংবাদ জানিয়ে লিখছি।’ ট্যাংকারটি মার্কিন কর্তৃপক্ষের আয়ত্তের মধ্যে পৌঁছে দিলে কয়েক মিলিয়ন ডলার দেওয়া হবে বলে প্রস্তাব দেওয়া হয়। মেইলটিকে যেন ভুয়া মনে করা না হয়, সেজন্য এতে পররাষ্ট্র দফতরের ফোন নম্বরও দেওয়া হয় বলে ফিনান্সিয়াল টাইমস জানায়।

কিন্তু পরবর্তীতে অখিলেশ কুমার কোনো প্রতিক্রিয়া না জানানোয় তাকেও কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত