ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

কাশ্মীর: ভারতের প্রতি আমেরিকার ক্ষোভ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:৪১  
আপডেট :
 ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:৪২

কাশ্মীর: ভারতের প্রতি আমেরিকার ক্ষোভ

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে তথ্য ও যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন থাকায় উদ্বিগ্ন প্রকাশ করেছে আমেরিকা। দেশটি বলেছে, সেখানকার পরিস্থিতি জানতে ভারতকে অবশ্যই এ অবস্থার অবসান ঘটাতে হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান অরটেগাস বলেন, কাশ্মীরে তথ্য প্রবাহে বাধা দেয়া এবং ইন্টারনেট ও মোবাইল সংযোগ বিচ্ছিন্ন রাখার ব্যাপারে যে খবর বের হয়েছে তাতে আমেরিকা উদ্বিগ্ন।

এছাড়া, কাশ্মিরের জনগণকে যেভাবে আটক করা হচ্ছে তাতে মার্কিন প্রশাসন গভীরভাবে উদ্বিগ্ন বলেও জানান মর্গান। সেখানকার জনগণের ওপরে মারাত্মক রকমের সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। এ অবস্থায় মার্কিন সরকার কাশ্মীরের জনগণের মানবাধিকারের প্রতি সম্মান দেখাতে ভারত সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে বলে উল্লেখ করেন মর্গান।

তিনি ভারত সরকারের প্রতি আবারও আহ্বান জানিয়ে বলেন, কাশ্মিরের জনগণকে ইন্টারনেট এবং মোবাইল নেটওয়ার্কে প্রবেশের অধিকার দিতে হবে।

গত ৫ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে দুই ভাগে বিভক্ত করে এবং ভারতের সঙ্গে রাজ্যটিকে একীভূত করে নিয়েছে। এর বিরুদ্ধে সেখানকার জনগণ প্রতিবাদে ফুঁসে উঠলে ভারত সরকার কারফিউ জারি করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। এরই অংশ হিসেবে সেখানে মোবাইল ও ইন্টারনেট পরিষেবাসহ সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রেখেছে।

  • সর্বশেষ
  • পঠিত