ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

ইসরোকে পাকিস্তানের প্রথম নারী মহাকাশচারীর শুভেচ্ছা

ইসরোকে পাকিস্তানের প্রথম নারী মহাকাশচারীর শুভেচ্ছা

পুরোপুরি সফল হয়নি ভারতের চন্দ্র অভিযান প্রকল্প। শুক্রবার স্থানীয় সময় রাত ১টা ৫৩ মিনিটে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিলো ভারতের চন্দ্রযান-২’র। কিন্তু চাঁদের মাত্র ২.১ কিলোমিটার আগে থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে ল্যান্ডার বিক্রমের। এ নিয়ে টুইট করে ভারতের তীব্র কটাক্ষ করেছিলেন পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রী ফাওয়াদ হুসেন। তবে এক্ষেত্রে ব্যতিক্রম পাকিস্তানের প্রথম নারী মহাকাশচারী নামিরা সালিম। তিনি চন্দ্রযান অভিযানের জন্য ভারত ও সে দেশের মহাকাশ গবেষণা সংস্থাকে (ইসরো) শুভেচ্ছা জানিয়েছেন।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে চন্দ্রযান-২ সম্পর্কে তিনি বলেন, ‘চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রমের সফট ল্যান্ডিংয়ের ঐতিহাসিক প্রচেষ্টার জন্য আমি ভারত আর ইসরোকে শুভেচ্ছা জানাই।’

নামিরা জানান, এই অভিযান হাকাশ গবেষণার ক্ষেত্রে সত্যিই একটা বিড়াট পদক্ষেপ। তার মতে, এই অভিযানে ভারত বা দক্ষিণ-পশ্চিম এশিয়াই নয়, লাভবান হবে গোটা বিশ্ব।

ভারতের প্রশংসা করতে গিয়ে তিনি আরো বলেন, কোনো মহাকাশ গবেষণায় বা এই রকম কোনও মহাকাশ অভিযানের সুফল কোনও নির্দিষ্ট দেশ বা অঞ্চলের উপর নির্ভর করে না। এ থেকে উপকৃত হয় গোটা বিশ্ব।

প্রসঙ্গত, স্যার রিচার্ড ব্র্যানসনস ভার্জিন গ্যালাকটিক স্পেসলাইন থেকে পাকিস্তানের প্রথম নারী মহাকাশচারী হিসাবে মহাকাশে গিয়েছিলেন নামিরা সালিম। তিনিই প্রথম নারী যিনি মাউন্ট এভারেস্টে স্কাইডাইভ করেছিলেন।

কেবল নামিরা নন, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীদের এই প্রচেষ্টা নজর কেড়েছে গোটা বিশ্বের। ইসরোর এই প্রচেষ্টাকে কুর্নিশ জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাও। তারা মহাকাশ গবেষণায় ভারতের সঙ্গে কাজ করারও আগ্রহ প্রকাশ করেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত