ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫০

প্রিন্ট

এবার ঝাড়খন্ড থেকে ‘বাংলাদেশিদের’ তাড়ানোর ঘোষণা

এবার ঝাড়খন্ড থেকে ‘বাংলাদেশিদের’ তাড়ানোর ঘোষণা
জার্নাল ডেস্ক

এবার ভারতের ঝাড়খন্ড রাজ্য থেকে বাংলাদেশিদের তাড়ানোর ঘোষণা দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী রাঘুবর দাস। মঙ্গলবার এই রাজ্যের রাজধানী রাঁচিতে একটি মিডিয়া হাউজ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রাঘুবর দাস বলেন, রাজ্যের বৈধ মুসলিম অধিবাসীদের কাছ থেকে সুযোগ সুবিধা কেড়ে নিচ্ছে বাংলাদেশের অবৈধ অভিবাসীরা। তাই তার রাজ্যেও নাগরিকপঞ্জি বা এনআরসি করার দাবি উত্থাপন করেছেন।

তিনি বলেন, ঝাড়খন্ডে এনআরসি বাস্তবায়ন করার জন্য আমিও আবেদন করেছি। পশ্চিমবঙ্গ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ ঘটছে বাংলাদেশের অবৈধ নাগরিকদের। তারা পশ্চিমবঙ্গ হয়ে ঝাড়খন্ডের সাঁওতাল অঞ্চলে গিয়ে আশ্রয় নিচ্ছে। আর এখন তারা পুরো রাজ্যে ছড়িয়ে পড়ছে। ঝাড়খন্ডের বৈধ মুসলিম নাগরিকদের অধিকারকে খেয়ে দিচ্ছে তারা।

তিনি আরো বলেন, এসব বাংলাদেশি অবৈধ অভিবাসীদের সনাক্ত করা হবে এবং বিজেপি সরকার তাদেরকে তাদের দেশে ফেরত পাঠাবে।

উল্লেখ্য, এই রাজ্যে বসবাস প্রায় ৩ কোটি ২০ লাখ মানুষের। এর মধ্যে প্রায় ৭০ লাখ তফসিলি উপজাতি। এই রাজ্যটি বিহার থেকে আলাদা করে আনা হয়েছে। এর পূর্বে রয়েছে পশ্চিমবঙ্গের সীমান্ত। ঝাড়খন্ড রাজ্যে বসবাসকারীদের মধ্যে শতকরা প্রায় ১৫ ভাগ মুসলিম। শতকরা প্রায় ৬৮ ভাগ হিন্দু। এখন পর্যন্ত আসামই একমাত্র রাজ্য, যেখানে এনআরসি সম্পন্ন হয়েছে। এরপর অন্য কিছু রাজ্যে এই এনআরসি করার দাবি উঠেছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত