ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫৯

প্রিন্ট

জম্মু-কাশ্মীরের সম্পদ ভাগাভাগির জন্য কমিটি গঠন

জম্মু-কাশ্মীরের সম্পদ ভাগাভাগির জন্য কমিটি গঠন
ভারতীয় সেনাদের হাতে অবরুদ্ধ কাশ্মীর
অনলাইন ডেস্ক

জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মধ্যে সম্পত্তি ও দায় ভাগাভাগির কাজ শুরু করেছে ভারত। এজন্য তারা উচ্চ পর্যায়ের একটি সরকার একটি কমিটি গঠন করেছে বলে এক মার্কিন সংবাদ মাধ্যম জানিয়েছে।

গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা দানকারী ৩৭০ ধারটি বাতিলের ঘোষণা দেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এসময় জম্মু ও কাশ্মীর ভেঙে লাদাখকে আলাদা করে দুটি কেন্দ্র শাসিত অঞ্চল গঠনেরও ঘোষণা দেয়া হয়। সরকারি ভাবে ওই ভাগাভাগি বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে আগামী ৩১শে অক্টোবর। তার আগে ওই দুই রাজ্যের মধ্যে সম্পদ ও দায় ভাগাভাগির জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

তিন সদস্যের ঐ কমিটির শীর্ষে রয়েছেন বাঙালি আমলা সঞ্জয় মিত্র, যিনি এর আগে পশ্চিমবঙ্গের মুখ্য সচিব ছিলেন, পরে দিল্লিতে গিয়ে প্রতিরক্ষা সচিবের গুরুদায়িত্ব পালন করেছেন। এ কথা জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম ভয়েস অব আমেরিকা।

তারা আরো জানায়, একটি রাজ্য ভেঙে দুটি কেন্দ্র শাসিত অঞ্চল হওয়ার পরে সেগুলির মধ্যে বিষয় সম্পত্তি ও দায়ভাগ সমানভাবে ভাগ করা মোটেও সহজ কাজ নয়, এটি যথেষ্ট জটিল ও সময় সাপেক্ষ প্রক্রিয়া। আর দেড় মাসের মধ্যে তা শেষ করা কোনো মতেই সম্ভব হবে না। আর এ কথা চিন্তা করেই প্রাথমিক ভাবে কমিটির কার্যকাল ৬ মাস রাখা হয়েছে। প্রয়োজনে মেয়াদ আরো বাড়ানো হবে বলেও জানা গেছে।

এদিকে বিশেষ ব্যবস্থা বাতিলের পর এখনও স্বাভাবিক হয়নি জম্মু কাশ্মীরের পরিস্থিতি। লাখ লাখ ভারতীয় সেনা বেষ্টনীর মধ্যে কার্যতঃ অবরুদ্ধ কাশ্মীরের জনগণ। এখনও জেলবন্দি হাজার হাজার নেতা কর্মী ও সাধারণ মানুষ। বন্ধ রয়েছে টেলিফোন ও ইন্টারনেট সেবা। শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুললেও সেখানে শিক্ষার্থীদের দেখা মিলছে না। এ অবস্থায় ৩১ অক্টোবর জম্মু-কাশ্মীরকে বিভিক্ত করার কাজটি কীভাবে সম্পন্ন হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত