ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের অভিবাসন নীতিকে সুপ্রিম কোর্টের সমর্থন

ট্রাম্পের অভিবাসন নীতিকে সুপ্রিম কোর্টের সমর্থন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত অভিবাসন নীতিকে সমর্থন করে রায় দিয়েছে স্থানীয় সুপ্রিম কোর্ট। এই নিয়ম অনুযায়ী তৃতীয় কোনো দেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য অবশ্যই অভিবাসীদের আগে ওই দেশে আশ্রয় চাইতে হবে। ফলে

এই অভিবাসন নীতি নিয়ে আইনি লড়াই এখনো চলছে। তবে সুপ্রিম কোর্টের এই রুল জারির মাধ্যমে এটা পরিষ্কার যে, এটি এখন গোটা যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য হবে।

এক টুইটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সীমান্তে আশ্রয় প্রার্থনার বিষয়ে মার্কিন সুপ্রিম কোর্টের এটি একটি বড় জয়। অভিবাসন প্রত্যাসীদের সংখ্যা কমিয়ে আনা প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শাসনামলের একটা বড় লক্ষ্য। সেই সাথে এটি ২০২০ সালে পুনঃনির্বাচনের জন্যও তার প্রতিশ্রুতির একটা বড় অংশ পূরণ করবে।

চলতি বছরের জুলাই মাসে এই পরিকল্পনাটি ঘোষণা করা হলে প্রায় সাথে সাথেই সেটি কার্যকর হওয়া থেকে ঠেকিয়ে দেয়া হয়। ফলে সুপ্রিম কোর্টের এই রায়কে ট্রাম্প প্রশাসনের বিরাট বিজয় হিসেবেই দেখছে মার্কিন গণমাধ্যমগুলো।

নতুন এই রুল কার্যকর হলে হন্ডুরাস, নিকারাগুয়া এবং এল সালভাদরের অভিবাসন প্রত্যাশীদের আশ্রয় চাইতে হলে যুক্তরাষ্ট্রের আগে প্রতিবেশী কোন দেশ বা মেক্সিকোতে আশ্রয় চাইতে হবে। তবে সুপ্রিম কোর্টের এই রুল আমেরিকা অঞ্চলের বাইরের অভিবাসন প্রত্যাশীদের উপরও প্রভাব ফেলবে।

এদিকে যুক্তরাষ্ট্রের সিভিল লিবার্টিজ ইউনিয়ন এই রুলের বিরুদ্ধে চ্যালেঞ্জ করেছে। তারা বলছে, আশ্রয় পাওয়ার যোগ্যদের সংখ্যা মারাত্মকভাবে কমিয়ে দেবে এই নিষেধাজ্ঞা।

এক পিটিশনে সংস্থাটি বলেছে, এই নিষেধাজ্ঞার কারণে, দক্ষিণ সীমান্ত এবং প্রবেশ বন্দরে থাকা আশ্রয় প্রার্থীরা এমনকি শুধু মেক্সিকান ছাড়া আর কেউই আশ্রয় চাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে না।

তবে, তৃতীয় কোন দেশে আশ্রয় চাওয়ার পর তা নাকচ হলে কিংবা মানব পাচারের শিকার ব্যক্তিরা এখনো আশ্রয় চেয়ে আবেদন করতে পারবে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত