ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

অতিবৃষ্টি বন্ধ করতে দুই ব্যাঙের বিচ্ছেদ!

অতিবৃষ্টি বন্ধ করতে দুই ব্যাঙের বিচ্ছেদ!

বৃষ্টি বন্ধ করতে মাস দুই আগে বিয়ে দেয়া ব্যাঙদুটির বিচ্ছেদ করিয়ে দেয়ার সিদ্ধান্ত নিলেন এলাকাবাসী। ইতিমধ্যেই এই দুই ব্যাঙের বিয়ে ভেঙে দেয়া হয়েছে। এমন ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ভোপালে।

ভারতীয় হিন্দুদের একাংশ বিশ্বাস করেন, যে ব্যাঙের বিয়ে হলে বৃষ্টির দেবতা তথা দেবরাজ ইন্দ্র তুষ্ঠ হন। বৃষ্টি না হলে, তাই ব্যাঙের বিয়ে দেয়াটা রীতি। এমনটাই করা হয়েছিল মধ্যপ্রদেশে।

দেশটির গণমাধ্যম জানায়, মাস দুয়েক আগে যখন ভোপালে বৃষ্টির অভাবে খরা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তখন রীতিমতো সামাজিক নিয়ম মেনে বিয়ে দেয়া হয়েছিল দুটি ব্যাঙের। সেটা ছিল ১৯ জুলাই। মন্দিরে নিয়ে গিয়ে লোক খাইয়ে বিয়ে দেয়া হয়েছিল। হাতেনাতে ফলও কিন্তু মিলেছিল। ব্যাঙের বিবাহের পর গত কয়েকদিনে মধ্যপ্রদেশে মুষলধারে বৃষ্টি হয়েছে।

১১ সেপ্টেম্বরের পরিসংখ্যান বলছে, এবছর ইতিমধ্যেই স্বাভাবিকের তুলনায় ২৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। ভোপালের বৃষ্টি ১৩ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। গত ২৪ ঘণ্টায় স্রেফ ভোপালে ৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বুধবারের ভারী বর্ষণের পর ভোপালের নিচু এলাকাগুলো একপ্রকার ভেসে গিয়েছে।

এই অতিবর্ষণের জেরে রীতিমতো বিপাকে ভোপালবাসী। বাসিন্দাদের ধারণা ব্যাঙের বিয়ে দেয়ার জেরেই এই অতিবৃষ্টি সৃষ্টি হয়েছে। তাই ১৯ জুলাই যে দুটি ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছিল, তাদের বিচ্ছেদ করিয়ে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেইমতো বুধবার আবার মন্দিরে এনে রীতিমতো মন্ত্রপাঠ করে দুটি ব্যাঙের বিচ্ছেদ করানো হয়েছে।

ধর্মগুরুদের দাবি, এই বিচ্ছেদের ফলে অতিবৃষ্টির প্রকোপ থেকে রক্ষা পাবেন ভোপালবাসী।

  • সর্বশেষ
  • পঠিত